বেকারত্বের কারণে গত তিন বছরে কতজন আত্মহত্যা করেছে দেশে? পরিসংখ্যান দিল কেন্দ্র

বাংলা হান্ট ডেস্কঃ বুধবার রাজ্যসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই দেউলিয়া ও ঋণের কারণে আত্মহত্যা করা ব্যক্তিদের সম্পর্কে তথ্য দিয়েছেন। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেছেন যে, 2018 থেকে 2020 এর মধ্যে 16,000 এরও বেশি মানুষ দেউলিয়া বা ঋণের কারণে আত্মহত্যা করেছে। তিনি বেকারত্বের কারণে প্রাণ হারিয়েছেন এমন লোকের তথ্যও সংসদের সামনে তুলে ধরেন।

সরকারের তরফ থেকে তথ্য প্রদান করে নিত্যানন্দ রাই বলেছেন যে, 2018 থেকে 2020 সালের মধ্যে দেউলিয়া বা ঋণের কারণে 16,000 জনেরও বেশি মানুষ আত্মহত্যা করেছে। বেকারত্বের মৃত্যুর বিষয়ে কথা বলতে গিয়ে রাই বলেছেন যে, বেকারত্বের কারণে 9 হাজার140 জন প্রাণ দিয়েছেন। রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে এই তথ্য জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।

   

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই আরও বলেছেন যে, 2020 সালে 5,213 জন দেউলিয়া বা ঋণের কারণে আত্মহত্যা করেছেন, যেখানে 2019 সালে 5,908 এবং 2018 সালে 4,970 জন ছিল।

উল্লেখ্য, বেকারত্ব নিয়ে বারবারই কেন্দ্র সরকারকে বিঁধে এসেছে বিরোধী দলগুলো। এরমধ্যে করোনার কারণে দেশের আর্থিক অবস্থার অবনতি এবং কাজ হারানো মানুষের কারণে কেন্দ্র আরও চাপে পড়ে যায়। করোনার কারণে কাজবাজ হারিয়ে অনেকেই আত্মহত্যা করেছেন বলে পরিসংখ্যানে তুলে ধরা হয়েছে। আর কেন্দ্রের নতুন এই তথ্যের কারণে আগামী দিনে মোদী সরকারকে আরও চাপে ফেলবে বিরোধীরা, তা আর ওলার অপেক্ষা রাখে না।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর