কয়েক লক্ষ টাকা বাড়ি ভাড়া বাকি সোনিয়া গান্ধীর, মেটাতে চাঁদা তুলছে বিজেপি

বাংলাহান্ট ডেস্ক : বাড়ি ভাড়া মাত্র সাড়ে ৪ হাজার টাকার মতন। তাও দীর্ঘদিন ধরে দেন না সোনিয়া গান্ধী এবং কংগ্রেস নেতারা। বাকি লক্ষাধিক টাকার ভাড়া। আরটিআইতে উঠে আসা এহেন চমকপ্রদ তথ্যে কার্যতই চোখ কপালে দেশবাসীর।

সম্প্রতি এই বিষয়ে একটি আরটিআই (RTI) দায়ের করেছিলেন সুজিত প্যাটেল নামের এক সমাজকর্মী। আর তার জবাবেই উঠে এল চক্ষু চড়কগাছ করা তথ্য। জানা যাচ্ছে অধিগ্রহণ করে রাখা অধিকাংশ সম্পত্তিরই ভাড়া দেন না কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী।

   

কিন্তু ঠিক কত টাকার ভাড়া বাকি?
কেন্দ্রীয় নগর ও আবাসক মন্ত্রক আরটিআই এর উত্তরে জানিয়েছে, আকবর রোডে কংগ্রেসের সদর দপ্তরের ভাড়া বাবদ মোট ১২ লক্ষ ৬৯ হাজার ৯০২ টাকা বাকি রয়েছে। ২০১২ সালে শেষবার মেটানো হয়েছিল বাড়ি ভাড়ার টাকা। ১০ জনপথ রোডে সোনিয়া গান্ধির বাড়ি ভাড়ার টাকাও বকেয়া রয়েছে দীর্ঘদিন। এই বাড়িটির ভাড়া বাবদ মাত্র ৪৬১০ টাকা বাকি হলেও শেষবার তা দেওয়া হয় ২০২০ সালের সেপ্টেম্বর মাসে। দিল্লির চানক্যপুরীতে কংগ্রেস সভানেত্রীর ব্যক্তিগত সচিব ভিনসেন্ট জর্জের বাংলো নম্বর সি-১০৯ এর ৫ লক্ষ ৭ হাজার ৯১১ টাকা বাকি রয়েছে। ২০১৩ সালে শেষবার দেওয়া হয়েছিল।

নগর ও আবাসক মন্ত্রক জানাচ্ছে, অনুমোদন ছাড়া মেয়াদের বেশিদিন থাকলে বাড়ির ভাড়া বাবদ অতিরিক্ত টাকা দিতে হয়। সেই কারণেই বাড়িগুলির ভাড়া এত বেশি হয়ে গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক অধিকারিক বলেন, ‘ যে ভাড়াগুলি সামনে এসেছে তা ২০২২ সালের জানুয়ারি মাসের হিসেব। তবে যে পরিমাণ ভাড়া বাকি রয়েছে তা অনেকটাই বেশি’। জনপথের বাংলোটি রাজীব গান্ধীর সঙ্গী হিসেবে পেয়েছিলেন সোনিয়া গান্ধী। সেই বাংলোর মাসিক ভাড়া ৪৬১০ টাকা। এর আগে কেন্দ্রের উচ্ছেদ নোটিসের ফলে ২০২০ সালেএ জুলাইমাসে লোধি এস্টেটের বাংলো ছাড়তে বাধ্য হন সোনিয়া কন্যা প্রিয়াঙ্কা গান্ধী বঢরা।

1 93

পুরো ঘটনাটিতে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি কংগ্রেসের তরফে। তবে এই সুযোগে কংগ্রেস এবং সোনিয়া গান্ধীকে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি। বিজেপি নেতা তাজিন্দর পাল সিং বগগা ট্যুইট করে লেখেন, ‘সোনীয়া গান্ধী বাড়ি ভাড়া দিতে পারছেন না। কারণ তিনি কোথাও কোনো কেলেঙ্কারি করতে পারছেন না। রাজনৈতিক মতবিরোধ দূরে রেখে আমি মানুষ হিসেবে তাঁর পাশে দাঁড়াতে চাই।’ তিনি #SoniaGandhiReliefFund নামে একটি ফান্ড চালু করে সেখানে ১০ টাকা দান করেছেন বলেও জানান বিজেপি নেতা। দেশের বাকিদেরও সেখানে এহেন অনুদান দেওয়ার আবেদন জানান বগগা।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর