মাতৃবিয়োগ, লতা মঙ্গেশকরের প্রয়াণে সাত দিনের অশৌচ পালন করছেন হাওড়ার ‘ছেলে’

বাংলাহান্ট ডেস্ক: লতা মঙ্গেশকরের (lata mangeshkar) প্রয়াণে মাতৃহারা হয়েছে সুরের জগৎ। গত রবিবার বিদায় নিয়েছেন ভারতের জীবন্ত সরস্বতী। চোখের জলে ভেসেছে গোটা দেশ। সুরসম্রাজ্ঞীর কালজয়ী সব গান বাজিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন আমজনতা। তবে হাওড়ার এক বাসিন্দা যা করলেন তা দেখে অবাক অনেকেই।

জগৎবল্লভপুরের মাজুর বাসিন্দা অমর বিলুই। কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকরের প্রয়াণে সাত দিনের অশৌচ পালন করছেন তিনি। তিনিও যে মাতৃহারা হয়েছেন। লতা মঙ্গেশকরকেই নিজের মা হিসাবে মানতেন অমর বিলুই। সেই মায়ের মৃত‍্যুর পর ছেলে হিসাবে সমস্ত নিয়ম কানুন পালন করা তাঁর কর্তব‍্য বলে মনে করেন তিনি।

   

364512 f8ebfafc c934 4921 8dfe eba57ea161d4
বেশ কয়েক বছর আগেই তিনি জন্মদাত্রী মাকে হারান অমর বিলুই। তারপর থেকে লতা মঙ্গেশকরকেই মা হিসাবে মানেন তিনি। আসলে ছোট থেকেই তিনি গান বিশেষ করে সুরসম্রাজ্ঞীর গানের ভক্ত। নিজের টেলারিং শপেও টাঙিয়েছেন লতা মঙ্গেশকরের ছবি।

বছর পঞ্চান্নর অমর বিলুই জানান, মা মারা যাওয়ার পর থেকে লতার গান শুনেই বড় হয়েছেন তিনি। গায়িকাকেই বসিয়েছেন মায়ের আসনে। তাই সমস্ত নিয়ম মেনে লতা মায়ের পারলৌকিক কাজ করছেন তিনি অশৌচ পালনের পর বৃহস্পতিবার ঘাটকাজ করেছেন।

শুক্রবার নিয়ম মেনে করবেন শ্রাদ্ধের কাজ‌
তারপর থাকছে নিয়ম ভঙ্গের অনুষ্ঠানও। তার জন‍্য নিজের বাড়িতে প‍্যান্ডেল করেছেন অমর বিলুই। সেখানে বাজছে সুরহম্রাজ্ঞীর গান। ২০০ জন অতিথিকেও খাওয়াবেন বলে জানিয়েছেন অমর বিলুই।

রবিবার সকালে মুম্বইয়ের ব্রিচ ক‍্যান্ডি হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেন তিনি। লতা মঙ্গেশকরেরের বোন উষা মঙ্গেশকর তাঁর মৃত‍্যুর খবর জানান সংবাদ মাধ‍্যমকে। রবিবারই বিকেলে শিবাজি পার্কে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায়  শেষকৃত‍্য সম্পন্ন হয় তাঁর। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে বলিউডের নামীদামী ব‍্যক্তিত্বরা, প্রথম সারির তারকারা।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর