আয়ুর্বেদিক চিকিৎসায় সারল কেনিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রীর মেয়ের চোখ, ভারতে চলছিল চিকিৎসা

বাংলাহান্ট ডেস্ক : নিজের মেয়ের চোখের চিকিৎসা করানোর জন্য বর্তমানে কেরালার কোচিতে রয়েছেন কেনিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী রাইলা ওড়িঙ্গা। সেখানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাক্ষাৎ করেন তাঁর সঙ্গে।

জানা যাচ্ছে আয়ুর্বেদিক পদ্ধতিতে মেয়ের চিকিৎসা করানোর জন্য ভারতে আসেন ওডিঙ্গা। তিনি জানিয়েছেন, ‘তিন মাস চিকিৎসা চলার পর অনেকটাই সেরে উঠেছে মেয়ে। এখন সে প্রায় সবকিছুই দেখতে পায়। এটি আমার পরিবারের কাছে একটি বড় বিস্ময়। এই আয়ুর্বেদিক চিকিৎসায় দৃষ্টি শক্তি ফিরে পেয়েছে আমার মেয়ে। আমাদের মধ্যে আত্মবিশ্বাস অনেক খানি বাড়িয়ে তুলেছে।’ এই আয়ুর্বেদ চিকিৎসা পদ্ধতিকে কে কেনিয়া নিয়ে যাওয়ার ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেছেন বলেও জানান তিনি।

   

একই সঙ্গে কেনিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে ভারত কেনিয়া সম্পর্ক আরও পোক্ত করার প্রতিশ্রুতি দেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে খবর, দীর্ঘ সাড়ে ৩ বছর পর দেখা হল নরেন্দ্র মোদী এবং রাইলা ওডিঙ্গার। দীর্ঘ কয়েক দশক ধরেই বন্ধুত্বের সম্পর্ক রয়েছে এই দুই রাষ্ট্রনেতার মধ্যে। ২০০৮ সাল থেকে ভারত এবং কেনিয়ায় ওডিঙ্গার সঙ্গে অসংখ্য বৈঠক করেন মোদী। পাশাপাশি ২০০৮ এবং ২০১২ সালে ভাইব্রেণ্ট গুজরাট সামিটে ওডিঙ্গার সমর্থনের কথাও এদিন স্মরণ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে আরও খবর, দুই দেশের পারস্পরিক স্বার্থ নিয়েও এই সাক্ষাতে আলোচনা করেন দুই নেতা। ভারত কেনিয়া সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রুতিও দেওয়া হয়। ওডিঙ্গা এবং তাঁর পরিবারের সুস্বাস্থ্য এবং সুন্দর ভবিষ্যৎ কামনা করেন নরেন্দ্র মোদী।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০০৮ সাল থেকে ২০১৩ সাল অবধি কেনিয়ার প্রধানমন্ত্রী ছিলেন ওডিঙ্গা। তখনই নানা রাজনৈতিক সাক্ষাৎ এবং কর্মসূচির কারনে নরেন্দ্র মোদীর সঙ্গে বন্ধুত্ব তৈরি হয় তাঁর।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর