তিব্বতের যুবদের ধরপাকড় চীনের, ফোনে দলাই লামার ছবি থাকায় চটেছে বেজিং

বাংলা হান্ট ডেস্কঃ পূর্ব তিব্বতে তিব্বতি যুবকদের মোবাইল ফোনে দালাই লামার ছবি সহ এমন অনেক কিছু পাওয়া গিয়েছে যা চীনের নজরে অপরাধ! আর এই কারণে চীনা পুলিশ বিপুল সংখ্যক তিব্বতি যুবককে গ্রেপ্তার করেছে। এই যুবকদের খুব দুর্গম জায়গায় চীনা সামরিক বাহিনী পরিচালিত শ্রম শিবিরে নিয়ে যাওয়া হয়েছে, যেখানে যাওয়ার পরে ফিরে আসা প্রায় অসম্ভব।

জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে পূর্ব তিব্বতের কার্দজে প্রিফেকচারে বিপুল সংখ্যক তিব্বতি যুবককে গ্রেপ্তার করার পর তাদের অজানা জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। তিব্বতের লোকেরা ভালো মতোই জানে যে, এই ধরনের শ্রম শিবির বা শিক্ষা শিবিরে নিয়ে যাওয়ার অর্থ কী। তাদের আত্মীয়দের কোথায় নিয়ে যাওয়া হয়েছে, তা কারো পরিবারই জানে না।

   

তিব্বতের এক রিপোর্টে বলা হয়েছে, জানুয়ারি মাসে লিখোগ শহরের পুলিশ তিব্বতি যুবকদের মোবাইল ফোন বাজেয়াপ্ত করে এবং তদন্ত করার পর তাদের গ্রেপ্তার করা হয়। কয়েকজনের সম্পর্কে জানা গিয়েছে যে, তাদের শ্রম শিবিরে রাখা হয়েছে। তবে বাকিদের সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। তিব্বতি যাযাবর যাজকদের অধিকাংশই লিখোগে বাস করে এবং তাদের অধিকাংশকে গ্রেফতার করা হয়েছে।

কিছু তিব্বতির মোবাইল ফোনে দালাই লামার ছবি পাওয়া গিয়েছিল, এবং চীনের বাইরে বসবাসকারী তিব্বতি আন্দোলনকারীদের সাথে যুক্ত থাকার অভিযোগে তাদের গ্রেফতার করে চীনা পুলিশ। কার্দজে প্রিফেকচারের ড্রেগো শহরে গত বছরের অক্টোবর থেকে এই দমন চক্র চলছিল, তবে ডিসেম্বর থেকে তা আরও বেড়ে গিয়েছে বলে জানা যাচ্ছে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর