সূচনা তৃতীয় বিশ্বযুদ্ধের! ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলো পুতিন

বাংলাহান্ট ডেস্ক: ইউক্রেনের বিরুদ্ধে এবার সরাসরি যুদ্ধ ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সামরিক পদক্ষেপের ঘোষণা করে ইউক্রেনের সেনাবাহিনীকে অস্ত্র ত্যাগ করার নির্দেশ দিয়েছেন তিনি। একই সঙ্গে অন্য কোনও দেশ এই যুদ্ধের মাঝে এলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি শুনিয়েছেন রাশিয়ার প্রধানমন্ত্রী। দীর্ঘদিন ধরে চলা রুশ-ইউক্রেন যুদ্ধপরিস্থিতির আগুন যে এবার দাউদাউ করেই জ্বলে উঠল তা বলা বাহুল্য। পুতিনের এই ঘোষণার পরই তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা করছেন পর্যবেক্ষক মহল।

বৃহস্পতিবার ভোরেই পাঁচটি বিস্ফোরণের শব্দ শুনতে পাওয়া যায় পূর্ব ইউক্রেণের বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত শহর দোনেৎস্কে সহ রাজধানী কিয়েভেও। এরপরই চারটি সামরিক ট্রাক রওয়া দেন ঘটনাস্থলের উদ্দেশে। প্রত্যক্ষদর্শীদের দাবি দুটি কনভয় পুর্ব ইউক্রেনের দিকে এগোচ্ছিল অতি দ্রুত গতিতে। একটি কনভয়ে নয়টি ট্যাঙ্ক এবং পদাতিক সৈন্য, অন্য কনভয়ে ট্রাক এবং জ্বালানি ট্যাঙ্কার ছিল। এই সামরিক কনভয়ে কোনও দেশেরই কোনও প্রতীক ছিল না।

   

এহেন পরিস্থিতিতে রুশ হামলার আশঙ্কার দেশের বেশ কয়েকটি বিমানবন্দর বন্ধ করে দিয়েছে ইউক্রেন। এই চললাম সংঘর্ষের মধ্যে স্থানীয় সময় মধ্যরাত থেকে সকাল ৭টা পর্যন্ত বন্ধ করেছে পূর্ব ইউক্রেনের বিমানবন্ধর গুলি। বেশ কিছু এলাকাকে চিহ্নিত করা হয়েছে ‘বিপদ অঞ্চল’ বলেও।কিয়েভের অনুরোধে এদিন সকাল ৮টা থেকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চলছে ইউক্রেন সমস্যা সংক্রান্ত বৈঠক। সেখানে পুরো পরিস্থিতি বিচার করে দেখা হচ্ছে। এরই মধ্যে সরাসরি যুদ্ধ ঘোষণা করলেন পুতিন।

প্রসঙ্গত উল্লেখ্য, রাশিয়া স্পষ্টতই জানিয়েছে এই যুদ্ধে কেউ মধ্যস্থতা করতে আসলে ব্যবস্থা নেওয়া হবে সেই দেশের বিরুদ্ধেও। এহেন পরিস্থিতিতে ইউক্রেন এবং তার মিত্র রাষ্ট্রগুলি কি পদক্ষেপ নেয় তাও দেখার। অন্যদিকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সেনাবাহিনী এতে সম্মত না হয়ে যুদ্ধের ময়দানে নামলে ইউরোপে যে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর