একবার চার্জেই ২৭০ কিলোমিটার! ভারতে লঞ্চ হল দুর্দান্ত ইলেকট্রিক হ্যাচব্যাক গাড়ি

বাংলা হান্ট ডেস্ক: যুগের সাথে তাল মিলিয়ে ক্রমশ ইলেকট্রিক গাড়ির দিকে ঝুঁকছেন গ্রাহকেরা। এবার তাঁদের কথা মাথায় রেখেই বৃহস্পতিবার BMW গ্রূপ ভারতে অল-ইলেকট্রিক Mini Cooper SE লঞ্চ করেছে। ভারতীয় বাজারে এর এক্স-শোরুম মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৭.২০ লক্ষ টাকা। তিন দরজা বিশিষ্ট এই সম্পূর্ণ বৈদ্যুতিক হ্যাচব্যাকটি ব্রিটিশ গাড়ি কোম্পানিটির প্রথম বৈদ্যুতিক গাড়ি হিসেবে পেশ করা হয়েছে।

এই বৈদ্যুতিক গাড়িটিকে CBU ইউনিট হিসেবে ভারতে নিয়ে আসা হয়েছে। যার কারণে এই হ্যাচব্যাকটি সিঙ্গেল এবং সম্পূর্ণ-লোডেড ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে। প্রথম ব্যাচে ভারতের জন্য মাত্র ৩০ টি ইউনিট বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি, প্রথম ব্যাচের ডেলিভারি মার্চ থেকে শুরু হবে, এবং পরবর্তী ব্যাচের বুকিংও ওই সময় থেকেই শুরু হবে বলে জানা গিয়েছে।

   

Mini Cooper SE-তে ইলেকট্রিক মোটর ১৮৪ hp শক্তি এবং ২৭০ Nm টর্ক জেনারেট করে। এটি একটি ৩২.৬ kWh ব্যাটারি প্যাক পায়, যা যাত্রীদের আসনের নিচে T-আকৃতিতে রাখা হয়। পাশাপাশি, পাওয়ার শুধুমাত্র সামনের চাকায় পাঠানো হয়, যার ফলে গাড়িটি ৭.৩ সেকেন্ডে ০ থেকে ১০০ কিমি/ঘন্টা গতিবেগ পেতে পারে। এর সাথে গাড়িটির সর্বোচ্চ গতি ১৫০ kmph। এছাড়াও, Cooper SE চারটি ড্রাইভ মোডে উপলব্ধ থাকে। সেগুলি হল: মিড, স্পোর্ট, গ্রিন এবং গ্রিন+।

Mini Cooper SE ইলেকট্রিক হ্যাচব্যাক ২৭০ কিলোমিটার পর্যন্ত একটি WLTP কর্তৃক প্রমাণিত ড্রাইভিং রেঞ্জ অফার করে। পাশাপাশি, Cooper SE-গাড়িটিকে ৫০ kW চার্জ পয়েন্টের মাধ্যমে ৩৬ মিনিটে ০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত দ্রুত চার্জ করা যাবে। যেখানে স্ট্যান্ডার্ড ১১ kW ওয়াল বক্স চার্জার দিয়ে, এটি ১৫০ মিনিটে ০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত চার্জ করা যায়। সেক্ষেত্রে ফুল চার্জ হতে ২১০ মিনিট সময় লাগে। Mini Cooper SE-তে আনলিমিটেড কিলোমিটার সহ দুই বছরের স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি পাবেন গ্রাহকেরা।

আপাতত ভারতে Mini Cooper SE চারটি রঙে উপলব্ধ থাকছে। সেগুলি হল: হোয়াইট সিলভার, মিডনাইট ব্ল্যাক, মুনওয়াক গ্রে এবং ব্রিটিশ রেসিং গ্রিন।

Cooper SE-এর সামগ্রিক ড্যাশবোর্ড ডিজাইন স্ট্যান্ডার্ড কুপার হ্যাচব্যাকের মতো। কিন্তু Cooper SE-এর একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য হল এর নতুন ৫.৫-ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, যা এই গাড়িতে প্রথম ব্যবহৃত হয়েছে। এর বাইরে শুধুমাত্র অন্য পার্থক্য হল, মাল্টি-লেভেল ব্রেক-রিজেনারেশন সিস্টেমের জন্য সেন্টার কনসোলে একটি নতুন টগল সুইচ। যদিও অভ্যন্তরে উজ্জ্বল হলুদ অ্যাকসেন্ট দেওয়া হয়েছে। পাশাপাশি, সংস্থা দাবি করেছে যে নতুন পাওয়ারট্রেন অভ্যন্তরীণ এবং বুট স্পেসে কোনও উল্লেখযোগ্য প্রভাব ফেলবে না।

20190709062029 2019 Mini Cooper SE front news

এছাড়াও, Cooper SE-তে একটি ৮.৮-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম দেওয়া হয়েছে, যা Apple CarPlay সাপোর্ট করে। এছাড়াও স্পোর্টস সিট, হারমান কার্ডন অডিও সিস্টেম, প্যানোরামিক গ্লাস রুফ, নাপ্পা লেদার স্টিয়ারিং হুইল এবং টিপিএমএস (টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম) এর সুবিধাও দেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, বডি স্টাইল বা সেগমেন্টের ক্ষেত্রে, Mini Cooper SE এই মুহূর্তে ভারতের অন্য কোনো গাড়ির সাথে প্রতিযোগিতা করে না। ৪৭.২০ লক্ষ টাকায়, Mini Cooper SE বর্তমানে ভারতে বিক্রি হওয়া অন্যান্য বৈদ্যুতিক গাড়িগুলির মধ্যে অবস্থান করছে৷ এছাড়াও, ভারতে বিক্রি হওয়া অন্যান্য বিলাসবহুল EV-র মধ্যে রয়েছে Jaguar I-Pace, Audi e-tron, BMW iX, Audi e-tron GT এবং Porsche Taycan।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর