রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে বিষ্ফোরক জাভেদ আখতার, ভারত সরকারের কাছে বিশেষ আর্জি সোনুর

বাংলাহান্ট ডেস্ক: বিশ্ব রাজনীতিতে গলার কাঁটার মতো বিঁধে রয়েছে রাশিয়া (Russia)-ইউক্রেন (Ukraine) সংঘাত। তাবড় দেশ ইতিমধ‍্যেই পক্ষে বিপক্ষে মতামত জানিয়েছে। ভারত অবশ‍্য এখনো কোনো পক্ষকেই সম্পূর্ণ রূপে সমর্থন করে নিজের অবস্থান স্পষ্ট করেনি। এমতাবস্থায় ভারত সরকারের কাছে এক বিশেষ অনুরোধ রাখলেন অভিনেতা সোনু সূদ (Sonu Sood)।

রাশিয়া ইউক্রেন ‘যুদ্ধে’র মাঝে প্রাণ সঙ্কটে রয়েছে ইউক্রেনে আটকে পড়া বহু ভারতীয়র। তাদের চিন্তায় কপালে ভাঁজ পড়েছে ‘গরিবের মসিহা’র। ভারতীয় মব‍্যাসি ও কেন্দ্রীয় সরকারের কাছে তাই সোনুর আর্জি, ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের উদ্ধার করার জন‍্য দ্রুত কোনো ব‍্যবস্থা নেওয়া হোক।

Sonu Sood 1200 5
টুইটে সোনু লিখেছেন, ‘ইউক্রেনে ১৮ হাজার ভারতীয় পড়ুয়া এবং বহু পরিবার আটকে রয়েছে। আমি নিশ্চিত যে সরকার তাদের ফেরত আনার জন‍্য যথাসাধ‍্য চেষ্টা করছে। ভারতীয় এমব‍্যাসির কাছে আমার অনুরোধ, ওদের উদ্ধার করার জন‍্য একটি বিকল্প রাস্তা খোঁজা হোক। ওদের সুরক্ষার জন‍্য প্রার্থনা করছি।’

রাশিয়া ইউক্রেন বিবাদ নিয়ে সরব হয়েছেন প্রবীণ গীতিকার জাভেদ আখতার (Javed Akhtar) ও অভিনেত্রী রিচা চাড্ডাও। টুইটে জাভেদ প্রশ্ন রেখেছেন, ‘রাশিয়ান বা ইউক্রেনীয় বিবাদ ন‍্যায়বিচারের অনুভূতি জাগায় বা তাদের মধ‍্যে দুর্বলকে রক্ষা করার মানবিক ইচ্ছা পরিস্ফূট হয়, তবে সব পশ্চিমী শক্তিগুলো সৌদি কার্পেট বোমা বিষ্ফোরণ বা ইয়েমেনের মতো ছোট দেশে হিংসা নিয়ে এত উদাসীন কেন?’

রিচা চাড্ডার মতে, ‘প্রতিটি সংযুক্তি বা সেনা প্রত‍্যাহার যা একটি দেশকে অন্ধকার যুগের দিকে কিংবা নতুন ডেটা গোপনীয়তা নিয়মের দিকে ঠেলে দেয়, এখন যাই ঘটবে সবই ‘গণতন্ত্র’ ও ‘জাতীয় স্বার্থে’র জন‍্য ঘটবে।’ তিনি আরো লিখেছেন, মানুষ যদি স্বাধীনতার জন‍্য লড়াই না করে তাহলে আবার সকলে গর্বিত ক্রীতদাসে পরিণত হবে।

ukraine russia war
উল্লেখ‍্য, পুতিনের ‘যুদ্ধ’ ঘোষনার পরেই বিভিন্ন মহল থেকে সমালোচনার ঢেউ উঠেছে। যদিও পুতিনের দাবি, রাশিয়ান সেনা অভিযানের লক্ষ‍্য দেশের পূর্ব অঞ্চলের বাসিন্দাদের রক্ষা করা।


Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর