ইউক্রেন-রাশিয়া যুদ্ধ সংকটে মোদীকেই দুষলেন রাহুল গান্ধী, তোপ দাগলেন বিদেশ নীতি নিয়েও

বাংলাহান্ট ডেস্ক : ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যেই বিদেশনীতিকে হাতিয়ার করে নরেন্দ্র মোদীকে দুষলেন রাহুল গান্ধী। সরাসরি প্রধানমন্ত্রীকে নিশানা করে কংগ্রেস নেতার অভিযোগে, নরেন্দ্র মোদীর ভুল বিদেশ নীতির জন্যই আজ এক মেরুতে চলে এসেছে চিন, রাশিয়া এবং পাকিস্তান। আর এই তিন রাষ্ট্রই যে ভারতের জন্য চাপের এবং বিপজ্জনক হতে পারে এমন দাবিই করেছেন তিনি।

শুক্রবার একটি ট্যুইটে একাধিক খবরের স্ক্রিনশট পোস্ট করেন রাহুল গান্ধী। যেগুলির সবকটিতেই নরেন্দ্র মোদীর বিদেশনীতিকে সমালোচনা বলা হয়েছে চিন-পাকিস্তান এবং রাশিয়ার এই মেরুকরণ ভারতের জন্য বিপজ্জনক হতে চলেছে।

   

এখানেই শেষ নয়। কয়েকদিন আগে সংসদেও এই ইস্যুতে সোচ্চার হন রাহুল। সেখানেও নরেন্দ্র মোদীকে এক হাত নেন তিনি। তিনি বলেন, মোদী সরকারের সবচেয়ে বড় অপরাধ চিন এবং পাকিস্তানকে এক সারিতে দাঁড় করানো।’

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যেই মস্কোতে হাজির রয়েছেন পাকিস্তানের মুখ্যমন্ত্রী ইমরান খান। রাশিয়ার ইউক্রেন আক্রমন নিয়ে উচ্ছ্বসিত তিনি। চিনও সমর্থন করে পাশে দাঁড়িয়েছে রাশিয়ার। অন্যদিকে আবার পুতিনের বিরুদ্ধে সুর চড়িয়েছেন বাইডেন। ভারতকেও এই ইস্যুতে নিজেদের সঙ্গে চায় আমেরিকা।

এই পরিস্থিতির মাঝে পড়ে ভারতের এখন শ্যাম রাখি না কূল রাখি অবস্থা। রাশিয়ার সঙ্গে বহুদিনের সম্পর্ক ভারতের। একই সঙ্গে আমেরিকার সঙ্গেও উল্লেখযোগ্য সুসম্পর্ক রয়েছে ভারতের। ফলে এখনও অবধি এই চাপের মুখে পড়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেনি ভারত সরকার। ভারতের এই নিরপেক্ষতা কার্যতই দৃষ্টিকটু ঠেকছে আমেরিকার কাছে। এহেন অবস্থায় ভারতের এই সংকটের জন্য নরেন্দ্র মোদীকেই দুষলেন রাহুল গান্ধী।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর