ইউক্রেনের সেই ১৩ বীর, যারা রাশিয়ার সামনে মাথানত না করে হাসতে হাসতে দেয় প্রাণ

বাংলা হান্ট ডেস্কঃ একটি যুদ্ধ অনেক বীরত্বের গল্প এবং কাহিনীর জন্ম দেয়। বর্তমানে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। এই যুদ্ধে Snake Island থেকেও এমন একটি ঘটনা সামনে এসেছে, যা শুনলে আপনিও ইউক্রেনের জওয়ানদের প্রশংসা করবেন। এই দ্বীপে ইউক্রেনের জওয়ানরা আত্মসমর্পণ করতে অস্বীকার করায় রাশিয়া ১৩ জওয়ানকে হত্যা করেছে। ইউক্রেনিয়ান জওয়ানদের হত্যার পর রাশিয়া এই দ্বীপটি দখল করেছে।

যুদ্ধে যেখানে বহু মানুষ প্রাণ হারানোর জন্য তাদের অস্ত্র ফেলে দেয়, সেখানে ইউক্রেনিয়ান সেনা তা করেনি। রুশ যুদ্ধজাহাজ ওই আইল্যান্ডে পৌঁছে আক্রমণের হুমকি দেয় এবং ইউক্রেনের জওয়ানদের আত্মসমর্পণ করতে বলে। রাশিয়ার হুমকির পরেও সেখানে উপস্থিত ১৩ জন ইউক্রেনিয়ান সীমান্তরক্ষী বীরত্বের পরিচয় দেন। তাঁরা যুদ্ধজাহাজে থাকা রাশিয়ান সৈন্যদের গালিগালাজ করে হুঙ্কার ভরে এবং আত্মসমর্পণ করতে অস্বীকার করে। এরপর রাশিয়া বিপুল সৈনিক নিয়ে গিয়ে তাদের হত্যা করে।

   

এই ১৩ জন সৈন্যের সাহসিকতার জন্য ইউক্রেন সরকার তাদের ইউক্রেনের হিরো সম্মানে ভূষিত করেছে। আপনাদের বলে দিই যে, স্নেক আইল্যান্ড যাকে Zmiinyi Islandও বলা হয়। এই অঞ্চলটি ওডেসার দক্ষিণে কৃষ্ণ সাগরে অবস্থিত।

ইউক্রেনের বিদেশ মন্ত্রণালয় ট্যুইট করেছে যে, রাশিয়া ইউক্রেনের স্নেক দ্বীপ দখল করেছে। সেখানে উপস্থিত ১৩ সীমান্তরক্ষী নিহত হয়েছেন। তারা আত্মসমর্পণ করতে অস্বীকার করেছিলেন। তাদের ‘হিরো অফ ইউক্রেন’ সম্মানে ভূষিত করা হয়েছে।

ইউক্রেন দাবি করেছে যে, রাশিয়া তাদের ১৩৭ জন নাগরিককে হত্যা করেছে। পাশাপাশি আহত হয়েছেন ৩১৬ জন। ইউক্রেন আরও বলছে, রাশিয়া আবাসিক এলাকাগুলোকেও টার্গেট করছে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর