ইউক্রেন ছাড়ার প্রস্তাব আমেরিকার, প্রেসিডেন্ট বললেন ‘বিশ্বাসঘাতকতা করব না! অস্ত্র চাই, গাড়ি নয়”

বাংলা হান্ট ডেস্কঃ ১৫ আগস্ট ২০২১… যখন আফগানিস্তানের রাজধানী কাবুল তালিবান দ্বারা আক্রান্ত হয়েছিল, সেকি সময় আফগান রাষ্ট্রপতি আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়েছিলেন। সংযুক্ত আরব আমিরাত তাকে আশ্রয় দিয়েছিল। আরেকদিকে রয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভেলোদিমির জেলেনস্কি। যিনি জানেন তাদের সেনাবাহিনী রাশিয়াকে বেশিদিন আঁতকে রাখতে পারবে, তারপরেও নতজানু হতে অস্বীকার করে নিজেই অস্ত্র তুলে নিয়েছেন। জেলেনস্কি ইউক্রেনকে রক্ষা করার জন্য আমেরিকার প্রস্তাবও প্রত্যাখ্যান করেছেন, যেখানে তাকে ইউক্রেন থেকে সুরক্ষিত বের করা প্রস্তাব দেওয়া হয়েছিল।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার হামলার মধ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভেলোদিমির জেলেনস্কিকে দেশ থেকে সুরক্ষিত বের করার প্রস্তাব  দিয়েছিল আমেরিকা। তবে জেলেনস্কি তা করতে অস্বীকার করেন। তিনি পাল্টা আমেরিকা শুনিয়ে দেন যে, যুদ্ধ করার জন্য তার অস্ত্র দরকার, গাড়ি নয়।

   

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-র পরিচালক উইলিয়াম জে বার্নস জানুয়ারিতে জেলেনস্কির সঙ্গে দেখা করেন। সেই সময় তিনি রাষ্ট্রপতিকে তার নিরাপত্তা নিয়ে কড়া হুঁশিয়ারি দিয়েছিলেন। এরপর রাশিয়ার দিক থেকে আগ্রাসন মনোভাব বৃদ্ধি পায় এবং এখন ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের লড়াই চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। এই লড়াইয়ের মাঝে মার্কিন সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে, আমেরিকা যেকোনোও সময় ইউক্রেন থেকে জেলেনস্কিকে নিরাপদ বের করতে প্রস্তুত। যাতে, জেলেনস্কি রাশিয়ান সৈন্যদের হাতে ধরা বা নিহত হওয়া থেকে রক্ষা পায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রস্তাবের মধ্যে জেলেনস্কি একটি ভিডিও প্রকাশ করেছেন। সেখানে তিনি ইউক্রেনের স্বাধীনতার জন্য শেষ পর্যন্ত লড়াই করবেন বলে বার্তা দিয়েছেন। ভিডিওতে তিনি বলেছেন যে, আমরা সবাই এখানে আছি। আমাদের সেনাবাহিনী এখানে আছে। সব নাগরিক এখানে আছে। আমরা সবাই এখানে আমাদের স্বাধীনতা, আমাদের দেশ রক্ষা করছি এবং তা অব্যাহত রাখব।

জেলেনস্কি এই ভিডিওর আগেও আরেকটি একটি ভিডিও প্রকাশ করেছিলেন। সেখানে তিনি বলেছিলেন যে, তিনি রাশিয়ান সৈন্যদের হিট লিস্টে এবং টার্গেট এক নম্বরে রয়েছেন। তিনি আরও বলেন, টার্গেট নম্বর দুই তার পরিবার। প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গোয়েন্দারা ইতিমধ্যেই জেলেনস্কিকে সতর্ক করেছিল যে সে টার্গেটে রয়েছে এবং রাশিয়ার ‘হিট দলগুলি” জানুয়ারি থেকে ইউক্রেনে ছিল।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর