ইউক্রেন থেকে পড়ুয়াদের উদ্ধারে পাঠানো হবে ৪ কেন্দ্রীয় মন্ত্রীকে, জরুরি বৈঠক প্রধানমন্ত্রীর

বাংলাহান্ট ডেস্ক : ক্রমেই আরও ঘনীভূত হচ্ছে ইউক্রেন সংকট। এহেন পরিস্থিতিতে উদ্বেগ বাড়ছে সেখানে আটকে পড়া ভারতীয়দেরও। এই প্রসঙ্গে সোমবার ফের উচ্চপর্যায়ের জরুরি বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউক্রেনে আটকে পড়া ভারতীয় ছাত্রছাত্রীদের দেশে ফিরিয়ে নিয়ে আসার জন্য চার কেন্দ্রীয় মন্ত্রীকে ইউক্রেনের সীমান্তবর্তী দেশগুলিতে পাঠানো হতে পারে বলেই সূত্র মারফত খরব।

সংবাদ সংস্থা এএনআই এর রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজিজু এবং জেনারেল ভি কে সিংকে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে পাঠানো হতে পারে। এই মন্ত্রীরা ভারতীয় ছাত্রছাত্রীদের সরিয়ে নিয়ে আসার জন্য দেশগুলির সঙ্গে সমন্বয় সাধন করবেন।

   

ভারতীয় ছাত্রছাত্রীদের দেশে ফেরানোর জন্য মিশন গঙ্গা শুরু করে ভারত সরকার। এই মিশনের অধিনে এখনও পর্যন্ত পাঁচটি ফ্লাইটে ইউক্রেনে আটকে পড়া শিক্ষার্থীদের নিয়ে দিল্লি ফেরা হয়েছে। সোমবার সকালেই একটি ফ্লাইটে ২৪৯ জন দেশে ফিরেছে। এর আগেও ২৬ ও ২৭ তারিখও দেশে ফেরানো হয় ছাত্রছাত্রীদের। ইউক্রেন থেকে রোমানিয়া হয়ে দেশে ফেরানো হয়েছে তাঁদের। এখনও অবধি ইউক্রেন থেকে অন্যত্র সরানো হয়েছে প্রায় ১১০০ পড়ুয়াকে।

indian students

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের দেওয়া বিবৃতি অনুযায়ী, ছাত্রছাত্রী সহ মোট ২০ হাজারেরও বেশি ভারতীয় বাস করে ইউক্রেনে। সমস্ত ভারতীয়দেরই সেদেশ থেকে সরিয়ে আনার ব্যবস্থা করা হবে এমনটাই জানিয়েছিল ভারত। এখনও অবধি প্রায় ১৮ হাজার ভারতীয় আটকে রয়েছেন ইউক্রেনে। তাঁদের নিরাপত্তার জন্য প্রতিনিয়ত পরামর্শ জারি করছে ভারতীয় দূতাবাস। এরই মধ্যে তাঁদের উদ্ধার কাজে ৪ মন্ত্রীকে পাঠানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর