মাত্র ৩ লাখ টাকা দিয়ে শুরু করুন এই ব্যাবসা, সহজেই প্রতি মাসে আয় করতে পারবেন ১ থেকে ২ লক্ষ টাকা

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান যুগে সময়ের সাথে সাথে পাল্টে যাচ্ছে সবকিছুই। পাশাপাশি, পরিবর্তিত হচ্ছে মানুষের চাহিদাও। পেশাগত দিক থেকেও এই পরিবর্তনের প্রভাব ক্রমশ স্পষ্ট হচ্ছে। চাকরির পথে না হেঁটেও অনেকেই এখন ব্যবসার প্রতি ঝুঁকছেন। এদিকে, করোনার মত মহামারী এই রেশ ক্রমশ বাড়িয়ে দিয়েছে।

এমনিতেই মহামারীর আবহে কর্মহীন হয়ে পড়েছিলেন বহু মানুষ। চাকরি হারিয়ে বাধ্য হয়েই তাই ব্যবসার পথ বেছে নেন অনেকে। তবে, এই পথও যে বিরাট লাভের মুখ দেখাতে পারে তা ধীরে ধীরে স্পষ্ট হচ্ছে সকলের কাছে। যুগের সাথে তাল মিলিয়ে সঠিক ব্যবসায়িক পন্থা অবলম্বন করলে লক্ষ লক্ষ টাকা খুব সহজেই উপার্জন করা সম্ভব ব্যবসার মাধ্যমে। বর্তমান প্রতিবেদনে আমরা ঠিক সেইরকমই এক ব্যবসায়িক পদ্ধতির প্রসঙ্গ উপস্থাপিত করছি।

   

বর্তমান গতিশীল দুনিয়ায় ঝড়ের গতিতে এগোচ্ছে সবকিছু। গ্রাম থেকে শহর সর্বত্রই দেখা যাচ্ছে উন্নতির জোয়ার। পাশাপাশি, মানুষের জীবনযাত্রাতেও আসছে আমূল পরিবর্তন। এখন আগের মত মাটির বাড়ি আর চোখে পড়েনা বললেই চলে। বিভিন্ন সরকারি প্রকল্পের সুবাদে এবং অর্থনৈতিক ভাবে উন্নত হওয়ার জেরে গ্রাম কিংবা শহর প্রতিটি ক্ষেত্রেই দেখা যাচ্ছে পাকার বাড়ি। পাশাপাশি, এই বাড়ি গুলি নির্মাণেও এসেছে বৈচিত্র্য। কম খরচে অত্যাধুনিক বাড়ি তৈরি করার ঝোঁকও বেড়েছে সবার।

বাড়ি তৈরির অন্যতম কাঁচামাল হল ইট। আগে মাটি পুড়িয়ে এই ইট তৈরি করা হলেও বর্তমানে সেই ইটের উৎপাদন এবং চাহিদা দু’টোই কমেছে। বরং, সেই জায়গায় স্থান পেয়েছে ফ্ল্যাই অ্যাশের ইট। এই ইটগুলির দাম মাটির ইটের তুলনায় কম এবং এগুলির বিভিন্ন উপকারিতাও আছে। দিন দিন ক্রমশ চাহিদা বাড়ছে এই ইটের। খুব সহজেই এই ইট তৈরির ব্যবসা শুরু করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা সম্ভব।

স্বর্ণাভ ইন্ডাস্ট্রি হল এমন একটি প্রতিষ্ঠান যেখানে এই ইট তৈরির সমস্ত ধরণের যন্ত্র পাওয়া যায়। যেগুলির মাধ্যমে নিজেদের পুঁজি অনুযায়ী ব্যবসা শুরু করতে পারেন ইচ্ছুকরা। ম্যানুয়াল, সেমি অটোমেটিক এবং অটোমেটিক যন্ত্রের মাধ্যমে চাহিদা অনুযায়ী ইট তৈরি করতে সক্ষম হবেন ব্যবসায়ীরা।

এর মধ্যে ম্যানুয়াল যন্ত্রটির সাহায্যে দৈনিক প্রায় ১,০০০ টি ইট তৈরি করা যায় বলে জানিয়েছেন স্বর্ণাভ ইন্ডাস্ট্রির ডিরেক্টর বিনোদ মিশ্র। এই মেশিনটি ৯০,০০০ টাকা থেকে ১,২০,০০০ টাকার মধ্যেই পাওয়া যাবে। পাশাপাশি, তিনি আরও জানিয়েছেন যে, সেমি অটোমেটিক যন্ত্রের সাহায্যে ঘন্টায় ১,০০০ টি ইট তৈরি করা যায়। যার ফলে স্বাভাবিকভাবেই, দৈনিক ৫,০০০ টি ইট খুব সহজেই তৈরি করা সম্ভব। এই মেশিনটির দাম প্রায় ৩ লক্ষ টাকা।

এছাড়াও, অটোমেটিক মেশিনের সাহায্যে দৈনিক ৭ থেকে ৮ হাজার ইট তৈরি করাও সম্ভব বলে জানিয়েছেন তিনি। অটোমেটিক মেশিনটির দাম পড়বে প্রায় সাড়ে ১২ লক্ষ টাকা। যদিও, এই ইটগুলি মাটির ইটের তুলনায় অনেক বেশি সুবিধাজনক বলে দাবি করেছেন তিনি। পাশাপাশি, এগুলি পরিবেশ বান্ধব এবং তাপমাত্রার ভারসাম্য ছাড়াও, এই ইটে নোনা লাগেনা বলেও জানিয়েছেন সংস্থার ডিরেক্টর।
MONEY NEWS 1 5

এই ইটের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয় ৬০% ফ্ল্যাই অ্যাশ, ৩০% বালি এবং ১০% সিমেন্ট। ইটগুলি তৈরি হওয়ার একদিন পর সেগুলিকে এমনিই রেখে দেওয়া হয়। তারপর সেগুলিকে সাজিয়ে রেখে ১৫-২০ দিন জলে ভিজিয়ে এবং রোদে শুকিয়ে শক্ত করে নিলেই এগুলি ব্যবহারের উপযোগী হয়ে যায়। বিস্তারিত জানতে কল করুন – +917003523609

এদিকে, এই ব্যবসা শুরু করে খুব সহজেই লাভবান হতে পারবেন ব্যবসায়ীরা। পরিসংখ্যান অনুযায়ী, একটি ইট তৈরি করতে খুব বেশি হলে খরচ হয় চার থেকে সাড়ে চার টাকা। যেগুলি খুব সহজেই বিক্রি হয়ে যায় সাড়ে ছয় কিংবা সাত টাকায়। অর্থাৎ, প্রতি হাজার ইটেই আড়াই হাজার টাকা পর্যন্ত লাভ করা যায়। পাশাপাশি, এই উৎপাদন বাড়িয়ে লাভের অঙ্কও বাড়াতে পারেন ব্যবসায়ীরা।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর