গতবারই ছিল আয়োজক দেশ, এবার বিশ্বকাপ থেকেই বহিষ্কৃত রাশিয়া

বাংলা হান্ট নিউজ ডেস্ক: অবশেষে এলো সেই প্রত্যাশিত সিদ্ধান্ত। আসন্ন ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপ থেকে রাশিয়াকে বহিষ্কার করা হয়েছে। রাশিয়া কর্তৃক ইউক্রেন আক্রমণের পর সেই দেশের ক্লাব ফুটবল দলগুলিকেও “পরবর্তী বিজ্ঞপ্তি না পাওয়া পর্যন্ত” সমস্ত আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা থেকে বাদ দেওয়া হয়েছে। সোমবার ফিফা ইউয়েফার সাথে একটি যৌথ বিবৃতিতে এই বড় ঘোষণা করেছে।

রাশিয়ার পুরুষ ফুটবল দলটির এই বছরের শেষের দিকে কাতারে অনুষ্ঠিত হতে চলা বিশ্বকাপে যোগ্যতা অর্জনের জন্য মার্চে প্লে-অফ ম্যাচ খেলার কথা ছিল। আর রাশিয়ার মহিলা দল জুলাই নাগাদ ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে চলা ইউরো চ্যাম্পিয়নশিপের জন্য যোগ্যতা অর্জন করেছিল। তাদেরও এখন সেই প্রতিযোগিতায় অংশ নেওয়া থেকে আটকানোর সিদ্ধান্ত নিয়েছে ইউয়েফা।

   

FIFA UEFA

ফিফা ও ইউয়েফা তাদের যৌথ বিবৃতিতে জানিয়েছে “ফিফা এবং ইউয়েফা আজ একসাথে সিদ্ধান্ত নিয়েছে যে সমস্ত রাশিয়ান দল, সে জাতীয় প্রতিনিধি দল হোক বা ক্লাব, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফিফা এবং ইউয়েফা আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণ থেকে স্থগিত থাকবে।”

প্রসঙ্গত, রাশিয়ার বিশ্বকাপের বাছাইপর্বের প্লে-অফ সেমিফাইনালে পোল্যান্ডের সাথে ২৪ শে মার্চ নক-আউট ম্যাচে নামার কথা ছিল এবং সেই ম্যাচ জিততে পারলে বিশ্বকাপে জায়গা পাওয়ার জন্য ২৯ শে মার্চ সুইডেন ও চেক প্রজাতন্ত্রের মধ্যে ম্যাচের বিজয়ীর মুখোমুখি হতে হতো।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর