গরু, মহিষ পালন করলে ৬০ হাজার টাকা দেবে কেন্দ্র! এভাবে করুন রেজিস্ট্রেশন

বাংলা হান্ট ডেস্কঃ কেন্দ্রের মোদী সরকার সব শ্রেণীর জন্যই আলাদা আলাদা এবং অনেক প্রকল্প শুরু করেছে। গৃহিণী থেকে শুরু করে কৃষকদের জন্য সরকারের তরফে চলছে নানা পরিকল্পনা। এরকমই একটি প্রকল্প রয়েছে পশু কিষাণ ক্রেডিট কার্ড যা কৃষকদের জন্য খুবই লাভবান। এই প্রকল্পে, যারা গরু, মহিষ, ছাগল/ভেড়া, মুরগি পালন করে তাদের সরকার সাহায্য করে।

সরকারের এই প্রকল্পের আওতায় কৃষকরা সস্তা সুদে ঋণ পাওয়া যায়। এতে বিভিন্ন পশুর জন্য ঋণের পরিমাণ নির্ধারণ করা হয়। গরু পালনকারী কৃষককে ৪০ হাজার ৭৮৩ টাকা এবং মহিষ পালনকারীকে ৬০ হাজার ২৪৯ টাকা দেওয়ার বিধান রয়েছে। একইভাবে, ছাগল/ভেড়ার জন্য ৪ হাজার ৬৩ টাকা এবং মুরগির জন্য ৭২০ টাকা। জেনে নিন এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য।

   

পশু কিষাণ ক্রেডিট কার্ড স্কিমটি কেন্দ্র কিষাণ ক্রেডিট কার্ড (KCC) এর মতোই চালু করেছে। এই প্রকল্পে সরকার পশুপালনের জন্য কৃষকদের স্বল্প সুদে ঋণ দেয়। সরকারের তরফে এই প্রকল্প শুরু করার উদ্দেশ্য হল কৃষকদের আয় দ্বিগুণ করা।

আপনার যদি একটি গরু বা মহিষ থাকে, তাহলে সংশ্লিষ্ট পশুর জন্য নির্ধারিত পরিমাণ ৬টি সমান কিস্তিতে পাওয়া যাবে। উদাহরণস্বরূপ, একটি গরুর জন্য এটি প্রতি কিস্তিতে ৬ হাজার ৭৯৭ টাকা করে পাওয়া যায়। প্রথম কিস্তি পাওয়ার দিন থেকে ঋণের মেয়াদ বিবেচনা করা হয়।

যে সকল কৃষকের ক্রেডিট কার্ড আছে তারা এই ক্রেডিট কার্ডটিকে ব্যাঙ্কে ডেবিট কার্ড হিসাবে ব্যবহার করতে পারবেন। স্কিমের অধীনে, ক্রেডিট কার্ডধারীরা জামানত ছাড়াই ১ লক্ষ ৬০ হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে পারেন। পশু খামারিদের সব ব্যাংক থেকে ৭ শতাংশ বার্ষিক সুদে ঋণ দেওয়া হবে। সময়মতো সুদ পরিশোধে ৩ শতাংশ ছাড় রয়েছে।

MONEY NEWS 1 5

স্কিমের জন্য যা যা লাগবে
  • পশু স্বাস্থ্য সার্টিফিকেট থাকতে হবে।
  • যেসব পশুর বীমা করা হয়েছে তাদের জন্য ঋণ পাওয়া যাবে।
  • ঋণ নিতে হলে আবেদনকারীর সিবিল ঠিক থাকতে হবে।
এভাবে করুন রেজিস্ট্রেশন
  • এই স্কিমের সুবিধা নিতে আগ্রহী সুবিধাভোগীকে নিকটস্থ ব্যাঙ্কে গিয়ে আবেদন করতে হবে।
  • আবেদনের জন্য প্রয়োজনীয় সব কাগজপত্র সঙ্গে নিয়ে ব্যাংকে আবেদনপত্র পূরণ করতে হবে।
  • আবেদনপত্রে জিজ্ঞাসা করা সমস্ত তথ্য সাবধানে পূরণ করুন।
  • সমস্ত প্রয়োজনীয় নথি সহ আবেদনপত্রটি ব্যাংক অফিসারের কাছে জমা দিন।
  • আবেদন যাচাইয়ের এক মাস পরে আপনাকে পশু ক্রেডিট কার্ড দেওয়া হবে।
Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর