আজকের দিনেই পাকিস্তানে ক্রিকেটারদের উপর হয়েছিল ভয়াবহ জঙ্গি হামলা, হারিয়েছিল বহু প্রাণ

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ক্রিকেটের ইতিহাসে আজকের দিনটিকে অর্থাৎ ৩ মার্চকে খুব কম ক্রিকেটপ্রেমীই ভুলে যেতে চাইবেন। এই দিনটিকে ক্রিকেটের ইতিহাসে “Black Letter Day” বলা হয়। ২০০৯ সালের এই দিনে, পাকিস্তানের লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দল পৌঁছেছিল এবং তখনই তাদের টিমবাসে একটি মারাত্মক সন্ত্রাসী হামলা হয়, যাতে ৮ জন পুলিশ নিহত এবং ৬ জন খেলোয়াড় আহত হয়। আজও পাকিস্তান তথা গোটা ক্রিকেট বিশ্ব এই সন্ত্রাসী হামলার জের কাটিয়ে উঠতে পারেনি। বহু বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ছিল পাকিস্তানে। ১৩ বছর পরও বিশ্বের অধিকাংশ দলই পাকিস্তান সফরে অস্বীকৃতি জানায়। এর জেরে পিসিবির আয়ের ব্যাপক ক্ষতি হয়েছে।

ajanta mendis mahela jayawardene

   

এই মারাত্মক ঘটনার জেরে ২০ হাজার ডলারের বেশি ক্ষতির মুখে পড়তে হয়েছে বলে মনে করছে পিসিবি, যার ফলে সেদেশের নামকরা প্রতিভাবান খেলোয়াড়দের বেতন দেওয়াও কঠিন হয়ে পড়েছে তাদের পক্ষে। আয় কমে যাওয়ায় তাদের স্টাফ ছাঁটাই করতে হয়। পাকিস্তান এখনও সংযুক্ত আরব আমিরাশাহীতেই তাদের হোম ম্যাচ আয়োজন করে থাকে। রাজস্বের বিশাল ক্ষতি পুষিয়ে নিতে পাকিস্তান ক্রিকেট বোর্ড এখন ঘরের মাঠে বেশি বেশি ম্যাচ খেলতে চায়, বর্তমানে অস্ট্রেলিয়ার দল পাকিস্তান সফরে যেতে রাজি হয়েছে। ২৪ বছর পর তারা পাকিস্তান সফর করছে। এখন এটি দেখার মতো বিষয় যে ক্যাঙ্গারুরা এই সফরে তাদের সেরা কিছু ক্রিকেটারকে পাঠায়নি বিশ্রামের অজুহাত দিয়ে।

ক্রিকেটারদের ওপর সন্ত্রাসী হামলা বিশ্বজুড়ে পাকিস্তানের ভাবমূর্তি ক্ষুন্ন করেছিল। এ কারণে বিশ্বের ক্রিকেট দলগুলোর মধ্যে এতটাই ভীতি ছিল যে, বহু বছর ধরে কোনো দল পাকিস্তান সফরে যায়নি। ২০১৫ সালে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছিল, তারপরে কঠোর নিরাপত্তার মধ্যে মার্চ ২০১৭ সালে পাকিস্তান সুপার লিগের ফাইনাল খেলা হয়েছিল। ৮ বছর পর, শ্রীলঙ্কা দল ২০১৭ সালে ফের পাকিস্তান সফর করে। কিন্তু তারা দলের সাথে একটি মাত্র আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন।

২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করার দায়িত্ব পেয়েছে পাকিস্তান। তবে এর সংগঠন নিয়ে এখন থেকেই নানান প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে। প্রতিবেশী দেশ পাকিস্তান আইসিসির এই মর্যাদাপূর্ণ টুর্নামেন্টটি সফলভাবে আয়োজন করতে পারবে কি না সেই নিয়ে বড় প্রশ্ন রয়েছে। দ্বিতীয় প্রশ্ন ভারতীয় দল কি পাকিস্তান সফর করবে? এই হাইভোল্টেজ ম্যাচ দিয়েই অনেক প্রশ্নের জবাব দিতে হবে পাকিস্তানকে।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর