অডিশন দিতে যাওয়ার জন‍্য টাকা চুরি, ছেলেকে ধরিয়ে দিতে পুলিশ ডেকেছিলেন অনুপমের মা

বাংলাহান্ট ডেস্ক: অনুপম খের (Anupam Kher), বলিউড ইন্ডাস্ট্রির প্রতিভাবান এবং বহুমুখী প্রতিভাদের মধ‍্যে অন‍্যতম নাম। দশকের পর দশক ধরে সিনেপ্রেমীদের নিজের অভিনয়ের মাধ‍্যমে মন জয় করে আসছেন তিনি। উপহার দিয়েছেন একের পর এক সুপারহিট ছবি ও মনে দাগ কেটে যাওয়ার মতো চরিত্র। কিন্তু এতটা বয়সে পৌঁছেও কিছু কিছু ঘটনা এখনো ভুলতে পারেননি অনুপম।

একবার মায়ের কাছ থেকে ১১৮ টাকা চুরি করতে গিয়ে ধরা পড়েছিলেন তরুণ অনুপম। মারধোর তো খেতেই হয়েছিল। উপরন্তু পুলিস পর্যন্ত ডেকে এনেছিলেন তাঁর মা! একবার এক সংবাদ মাধ‍্যমের সঙ্গে সাক্ষাৎকারে সেই পুরনো স্মৃতি ঘেঁটে বের করে আনেন বর্ষীয়ান অভিনেতা।

   

jammu and kashmir bollywood actor anupam kher tweeted said solution to kashmir problem starts 274758
সে সময়ে হিমাচল প্রদেশে কলেজে পড়তেন অনুপম। পঞ্জাব বিশ্ববিদ‍্যালয়ে ছিল অভিনয়ের অডিশন। যাতায়াতের জন‍্য ১১৮ টাকা ভাড়া লাগত তখনকার দিনে। কিন্তু বাবা মায়ের কাছে সে টাকা চাওয়ার মতো সাহস ছিল না অনুপমের। তাই বাধ‍্য হয়েই চুরিবিদ‍্যার সাহায‍্য নিতে হয় তাঁকে। অডিশনে নির্বাচিত প্রতিযোগীদের জন‍্য ২০০ টাকা পুরস্কারের বন্দোবস্ত ছিল। কিন্তু ছেলে টাকা চুরি করেছে শুনে কষিয়ে থাপ্পড় মেরেছিলেন অনুপমের মা।

অভিনেতা বলেন, “আমি খেলাধূলোয় একেবারেই ভাল ছিলাম না। শুধু অভিনয়ে আমার প্রতিভা প্রকাশ পেত। যখন আমি শিমলা গভর্নমেন্ট কলেজে পড়ছি তখন হিমাচল প্রদেশ ইউনিভার্সিটিতে আমি সেরা অভিনেতা হিসাবে নির্বাচিত হয়েছিলাম। তখনি একটা বিজ্ঞাপন দেখি। সেটা ছিল চণ্ডীগড়ের পঞ্জাব বিশ্ববিদ‍্যালয়ের ইন্ডিয়ান থিয়েটার বিভাগের। একটি অডিশনের ব‍্যবস্থা করা হয়েছিল আর যারা নির্বাচিত হবে তাদের জন‍্য ২০০ টাকার স্কলারশিপ।”

যাতায়াতের ভাড়ার টাকাটা চাওয়ার সাহস ছিল না অনুপমের। তাই মায়ের থেকে ১১৮ টাকা চুরি করে পঞ্জাব বিশ্ববিদ‍্যালয়ে পৌঁছান তিনি। সেখানে গিয়েও আরেক সাহসিকতার কাজ করেছিলেন অনুপম। মেয়েদের জন‍্য ঠিক করে রাখা নাটকের অংশ অভিনয় করে দেখান তিনি। তবে বাড়তি সাহসের জন‍্য প্রশংসিত হয়েছিলেন অনুপম।

সেদিন সন্ধ‍্যায় বাড়িতে ফিরে আরো এক চমক অপেক্ষা করছিল অনুপমের জন‍্য। তিনি দেখেন বাড়িতে পুলিস এসেছে। তবে তিনিই যে টাকাটা চুরি করেছেন সেকথা বেমালুম চেপে যান অনুপম। কিন্তু মিথ‍্যেটা বেশিদিন লুকিয়ে রাখতে পারেননি তিনি। এক সপ্তাহ পরেই বাবার কাছে সত‍্যিটা বলতে হয় অনুপমকে। বদলে জোটে মায়ের হাতের চড়। তবে ২০০ টাকার স্কলারশিপের জন‍্য অল্পের উপর দিয়ে গিয়েছিল শাসন।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর