সেঞ্চুরি নয়, বিরাট কোহলির দরকার মাত্র ৪৩ রান! নাহলেই ৬ বছরের পরিশ্রম যাবে বিফলে

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে নিজের শেষ শতরান করার পরে ২ বছরেরও বেশি সময় পার হয়ে গেছে। আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলি প্রায় ৬ বছরের পর প্রথমবারের মতো বড় একটি রেকর্ড নিজের নামের পাশ থেকে সরিয়ে ফেলতে পারেন। কোহলিই বিশ্বের একমাত্র ব্যাটার যার ক্রিকেটের তিনটি ফরম্যাটে (টেস্ট, ওডিআই এবং টেস্ট) গড় ৫০-এর উপরে। কিন্তু বিরাটের সাম্প্রতিক ফর্ম তার টেস্ট ক্রিকেটের রেকর্ডটিকে বেকায়দায় ফেলে দিয়েছে।

৩৩ বছর বয়সী তারকা যদি শ্রীলঙ্কার বিরুদ্ধে শুরু হওয়া ব্যাঙ্গালোরে আয়োজিত দ্বিতীয় টেস্ট ম্যাচে ৪৩-এর কম রান করেন, তাহলে তার টেস্ট গড় প্রায় ৬ বছরের মধ্যে প্রথমবারের মতো ৫০-এর নীচে নেমে যাবে। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি আয়োজিত হবে যা হলো পিঙ্ক বলের দিবারাত্রির টেস্ট। বর্তমানে টেস্টে বিরাটের গড় ৫০.৩৫। টেস্টে বিরাটের শেষ শতরান করার পর মাঝে ৮৩৮ দিন কেটে গেছে।

   

virat kohli 8

কোহলি ২০১৯ সালের নভেম্বরে কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেন্স স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে দিন রাতের টেস্টে তার শেষ শতরানটি করেছিলেন। বিরাট যখন তার ৭০ তম আন্তর্জাতিক শতরানটি করেন, তখন তার টেস্ট ব্যাটিং গড় ছিল ৫৪.৯৭। এরপর থেকে কোহলির গড় ক্রমান্বয়ে কমেছে। সেই দিন রাতের টেস্টের পর এই দিন রাতের টেস্টে কাটবে কি কোহলির রান খরা?

নিজের কেরিয়ারের ৫২ তম টেস্টে, বিরাট ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথমবারে জন্য ৫০ গড়ে ছুঁয়েছিলেন। এরপর প্রথম ইনিংসে ২৩৫ রানের ইনিংস খেলেন তিনি। ২০১৯ সালে, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পুনে টেস্ট ম্যাচে ২৫৪ রানের ইনিংস খেলে কোহলি কেরিয়ারের-সেরা ব্যাটিং গড় (৫৫.১০) অর্জন করেছিলেন। কিন্তু ধীরে ধীরে বিরাটের গড় নীচে নামছে। আইপিএলে নিজের হোমগ্রাউন্ডে সেই অবস্থার পরিবর্তন করতে চাইবেন বিরাট।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর