প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ছিলই, এবার তিন বিজেপি শাসিত রাজ‍্যে করমুক্ত হল ‘দ‍্য কাশ্মীর ফাইলস’এর টিকিট

বাংলাহান্ট ডেস্ক: ‘দ‍্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) এর মুকুটে বড় পালক জুড়ল। মুক্তির দুদিনের মধ‍্যেই তিনটি বিজেপি শাসিত রাজ‍্যে করমুক্ত করা হল ছবির টিকিট। গুজরাট, মধ‍্যপ্রদেশ এবং হরিয়ানায় করমুক্ত করে দেওয়া হয়েছে ছবির টিকিট। এতে ছবির ব‍্যবসায় বড়সড় প্রভাব পড়বে বলেই আশাবাদী নির্মাতারা।

গত শনিবার প্রথমে হরিয়ানা সরকারের তরফে করমুক্তির কথা ঘোষনা করা হয়। অর্থাৎ প্রেক্ষাগৃহে ছবিটি দেখতে গেলে টিকিটের সঙ্গে অতিরিক্ত কর লাগু হবে না। এরপরেই রবিবার পরপর গুজরাট সরকার এবং মধ‍্য প্রদেশ সরকারের তরফে সোশ‍্যাল মিডিয়ায় ঘোষনা করা হয় টিকিটে করমুক্তির কথা।

   

IMG 20220313 113823
মধ‍্যপ্রদেশের মুখ‍্যমন্ত্রী শিবরাজ সি‌ং চৌহান টুইটে লেখেন, ‘১৯৯০ এ কাশ্মীরি হিন্দুদের যন্ত্রণা, সংগ্রাম, শোকের হৃদয় বিদারক বর্ণনা হল দ‍্য কাশ্মীর ফাইলস। এই ছবিটি সবার দেখা উচিত। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি মধ‍্যপ্রদেশে ছবিটির টিকিট করমুক্ত করে দেওয়া হবে।’ তিনটি রাজ‍্যের মুখ‍্যমন্ত্রীদেরই ধন‍্যবাদ জানিয়েছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

অতি সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও সাক্ষাৎ করে ছবির কলাকুশলীরা। পরিচালক বিবেক অগ্নিহোত্রী, প্রযোজক অভিষেক আগরওয়াল ও অভিনেত্রী পল্লবী যোশী সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রীর সঙ্গে। ছবি এবং কলাকুশলীদেরও শুভেচ্ছা জানান নরেন্দ্র মোদী।

উল্লেখ‍্য, প্রথম দুদিনেই চমকপ্রদ ব‍্যবসা করেছে দ‍্য কাশ্মীর ফাইলস। আর সবথেকে বড় ব‍্যাপার হল, উন্মাদনাটা শুধু উত্তর ভারতেই সীমাবদ্ধ নেই। বাংলাতেও কাশ্মীর ফাইলসের চাহিদা আকাশছোঁয়া। কাশ্মীরি হিন্দুদের উপরে অত‍্যাচারের বাস্তব কাহিনি মন ছুঁয়ে গিয়েছে দর্শকদের।

জানা যাচ্ছে, বেশ কয়েকটি সিনেমা হলে নাকি টিকিট শেষ হয়ে গিয়েছে। হাউজফুল বোর্ড বসেছে হলের বাইরে। সোশ‍্যাল মিডিয়া থেকে খবর, শহরের বেশ কয়েকটি নামীদামী মাল্টিপ্লেক্সে অনলাইনে দ‍্য কাশ্মীর ফাইলসের টিকিট পাওয়া যায়নি। অনেকে আবার শনিবার সন্ধ‍্যায় শো হাউজফুল দেখে ফিরে এসেছেন। রবিবারেও নাকি অনলাইনে সম্পূর্ণ টিকিট বিক্রি হয়ে গিয়েছে।

সব মিলিয়ে বিতর্ক যে দ‍্য কাশ্মীর ফাইলসের ব‍্যবসায় এতটুকুও প্রভাব ফেলতে পারেনি তা তো স্পষ্টই। উপরন্তু শাপে বর হয়েছে। কলকাতার মানুষ ‘গাঙ্গুবাঈ’য়ের উন্মাদনা, প্রভাসের ‘রাধে শ‍্যাম’, হলিউডের ‘ব‍্যাট‍ম‍্যান’ ভুলে মজেছে কাশ্মীর ফাইলসের সত‍্য কাহিনিতে।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর