টেস্টে রানের গড় নামলো ৫০ এর নীচে! সুনীল গাভাস্কার জানালেন কোহলির সবচেয়ে বড় দুর্বলতা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারত-শ্রীলঙ্কার মধ্যকার টেস্ট সিরিজেও বিরাট কোহলি ব্যাট হাতে নিজের পুরোনো ছন্দে ফিরতে পারেননি। কোহলির শতরানের জন্য অপেক্ষা বেড়েই চলেছে। ২০১৯ সালে পিঙ্ক বল টেস্টেই শেষ শতরান করেছিলেন বিরাট, কিন্তু এবার পিঙ্ক বল টেস্টেও ফ্লপ হলেন বিরাট। বিরাটের ক্রমাগত ব্যর্থতার পর, এখন প্রাক্তন ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার কোহলির সবচেয়ে বড় দুর্বলতা প্রকাশ করেছেন এবং বিরাটের ক্রমাগত অফফর্মে থাকার কারণও জানিয়েছেন।

এই টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ২৩ রানে এবং দ্বিতীয় ইনিংসে ১৩ রানে আউট হন বিরাট কোহলি। দুই ইনিংসেই এলবিডব্লিউ হন কোহলি। এরপর বিরাটের বড় দুর্বলতার কথা জানিয়েছেন ভারতীয় কিংবদন্তি। স্টার স্পোর্টসের অনুষ্ঠান চলাকালীন সুনীল গাভাস্কার বলেন, “বিরাট কোহলি যে ধরনের শট মারতে গিয়ে আউট হয়েছেন, সেই বলগুলি ওই শট খেলার উপযুক্ত ছিল না। প্রথম টেস্ট ম্যাচে তিনি যেভাবে ব্যাকফুটে খেলেছিলেন, এই ম্যাচে তার উল্টো অর্থাৎ ফ্রন্টফুটে প্যাডের কাছে ক্রসশট খেলার চেষ্টা করেছিলেন। বল যখন প্যাডে লেগেছিল, তখন তিনি জানতেন তার পা উইকেটের সামনে। বলের লাইনের বদলে ক্রস শট খেলায় শাস্তি ভোগ করতে হয়েছে তাকে।”

   

virat kohli 8

সুনীল গাভাস্কার অফফর্ম কাটিয়ে ওঠার জন্য বিরাটকে কিছু পরামর্শ দিয়েছেন এবং তাকে ব্যাটিং টেকনিক কিছু পরিবর্তন করতে বলেছেন। সুনীল গাভাস্কার আরও বলেছেন, “এমন পরিস্থিতিতে খেলোয়াড়ের আত্মবিশ্লেষণ প্রয়োজন, তার বোঝা উচিত যে তাকে এমন শট খেলতে হবে না যাতে সে আউট হতে পারে। আপনাকে বোঝাতে হবে যে আপনাকে এমন শট খেলতে হবে যাতে ব্যাটের পুরো ফেস ওপেন করে খেলা যায়। চেষ্টা করতে হবে এমন কাজ করার যা তাকে একটি রাফ প্যাচ থেকে বেরিয়ে আসার সুযোগ দেয়।

৬ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটের তিনটি ফরম্যাটেই গড়ে পঞ্চাশের বেশি রান করা খেলোয়াড় এর তকমা হারিয়েছেন কোহলি। তার টেস্ট গড় নেমে ৪৯.৯৬ হয়েছে। ৩৩ বছর বয়সী বিরাট ভারতের হয়ে ১০১ টি টেস্ট ম্যাচ খেলেছেন। এই সময়ে ১৭১ ইনিংসে তার ব্যাট থেকে ৮০৪৩ রান এসেছে। তার সর্বোচ্চ স্কোর ২৫৪। বিরাট টেস্টে ২৭টি সেঞ্চুরি ও ২৮টি হাফ সেঞ্চুরি করেছেন। সাতটি ডাবল সেঞ্চুরিও এসেছে তার ব্যাট থেকে।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর