এই শর্ত মানলেই ফ্রি, যাত্রীদের থেকে এক টাকাও নেন না এই মহিলা অটো ড্রাইভার

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশে একটা সময়ে ছিল যখন মহিলাদের দিন কাটত শুধুমাত্র বাড়ির ভেতরেই। কোনো কাজে লিপ্ত থাকা তো দূরের কথা বাইরে বেরোতে গেলেও অনুমতি নিতে হত তাঁদের। দীর্ঘদিন ধরেই এই প্রথা চলে এলেও বর্তমানে পাল্টেছে সময়। সাথে পরিবর্তিত হয়েছে সামাজিক চিন্তাভাবনাও। যুগের সাথে তাল মিলিয়ে এখন নারী-পুরুষ উভয়েই যে যার যোগ্যতায় নিজেদের কাছে স্বাধীন ভাবে কাজ করতে সক্ষম।

এছাড়াও, বর্তমানে সমাজের সমস্ত উঁচু পদেই মহিলাদের উজ্জ্বল উপস্থিতি লক্ষ্য করা যায়। এই প্রতিবেদনেও আমরা এমনই এক লড়াকু মহিলার প্রসঙ্গ উপস্থাপিত করব যিনি তাঁর কঠোর পরিশ্রম দিয়ে শুধু পরিবারকেই লালন-পালন করছেন না, পাশাপাশি ওই মহিলার মানসিকতা এবং কর্মকান্ডের জেরে সমাজেও তাঁর নাম আজ উচ্চারিত হয় অত্যন্ত গর্বের সাথে।

   

গত ২৩ বছর ধরে অত্যন্ত দক্ষতার সাথে অটো চালিয়ে আসছেন রাজী অশোক। নিয়মিত ইউনিফর্ম পরেই অটো নিয়ে রাস্তা জুড়ে দাপিয়ে বেড়ান তিনি। তবে, আর পাঁচজন অটো চালকদের থেকে তিনি একটু আলাদা। কারণ তিনি মহিলা এবং বয়স্কদের জন্য বিনামূল্যে ভ্রমণের একটি স্কিম শুরু করেছেন। আর যে কারণেই তিনি বর্তমানে জনপ্রিয় হয়ে উঠেছেন দেশজুড়ে।

জানা গিয়েছে যে, দীর্ঘদিন ধরে এই পেশায় থাকার জন্য তিনি বিভিন্ন রকম অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন। সবচেয়ে অবাক করার মত বিষয় হল, তিনি সকলের সুবিধার্থে রাতের বেলাতেই বেশিরভাগ সময়ে অটো চালান। এছাড়াও, রাজী অশোক রাত্রি ১০ টার পরে ছাত্রী, বয়স্ক মানুষ এবং মহিলাদের কোন টাকা (Indian Rupee) ছাড়ায় যাত্রার সুবিধাও প্রদান করেন। শুধু তাই নয়, যে কোনো জরুরি পরিস্থিতিতে যাত্রীদের হাসপাতালে নিয়ে যেতেও সদা প্রস্তুত থাকেন তিনি।

৫০ বছর বয়সী এই মহিলা অটো চালক ফোন পেলেই যে কোনো মানুষের বিপদে সাহায্য করতে ছুটে যান। পাশাপাশি, রাজী অশোক দীর্ঘ ২৩ বছর ধরেই মহিলাদের নিরাপত্তার জন্য রাতে রিকশা চালানো শুরু করেছিলেন। এছাড়াও, তিনি অটো চালানোকে তাঁর পেশা হিসেবে গ্রহণ করলেও শিক্ষাগত দিক থেকেও রাজী অনেকটাই এগিয়ে। তিনি গ্র্যাজুয়েশন পাশ করার পর বিয়ে করে স্বামীর সঙ্গে চেন্নাই চলে যান।

মূলত, রাজী অশোক সরকারি চাকরি করতে চেয়েছিলেন। যার জন্য তিনি কঠোর পরিশ্রমও করেছিলেন কিন্তু তারপরও যখন তিনি এতে সাফল্য পেতে পারেননি, তখন তিনি তাঁর পরিবারকে আর্থিকভাবে সাহায্য করার জন্য অটো চালানোর সিদ্ধান্ত নেন। শুধু তাই নয়, রাজী অশোক অনেক মহিলাকে অটো চালানোর প্রশিক্ষণও দেন।

WhatsApp Image 2022 03 14 at 4.36.14 PM

জানা গিয়েছে যে, এই পেশায় রাজী প্রতি মাসে প্রায় ১৫ থেকে ২০ হাজার টাকা আয় করেন। উল্লেখ্য যে, এমনিতেই আমাদের দেশে অটো চালক হিসেবে মহিলাদের কথা অনেকেই ভাবতে পারেন না। কিন্তু, সেই কাজকেই নিজের পেশা হিসেবে বেছে নিয়ে অত্যন্ত দক্ষতার সাথে দীর্ঘদিন যাবৎ তা করে আসছেন রাজী অশোক। শুধু তাই নয়, সমাজের কথা ভেবে তিনি নিয়েছেন মহতী উদ্যোগও। যা নিঃসন্দেহে দেশের মহিলাদের অনুপ্রাণিত করবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর