বদলে গেল ATM থেকে টাকা তোলার নিয়ম! বিপদ এড়াতে এখনই জেনে নিন উপায়

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে সকলেই নিজের কাছে বেশি পরিমান ক্যাশ বা নগদ টাকা রাখতে চাননা। তাই, কোথাও কোনো কাজে গেলে অথবা বেড়াতে গেলে সবাই অর্থের জোগান পেতে নির্ভর করেন ATM-এর ওপরেই। তবে, এবার ATM থেকে টাকা তোলার জন্য গ্রাহকদের নতুন নিয়ম মেনে চলতে হবে। নতুন এই নিয়মে SBI-র ATM থেকে নগদ তোলার জন্য গ্রাহকদের OTP প্রদান করতে হবে।

অর্থাৎ, এবার থেকে কোনো গ্রাহকই আর OTP ছাড়া নগদ তুলতে পারবেন না। জানা গিয়েছে নতুন নিয়মটির জেরে ATM থেকে টাকা তোলার সময়ে গ্রাহকরা তাঁদের মোবাইল ফোনে একটি OTP পাবেন, যা সঠিকভাবে প্রদান করার পরেই নগদ তুলতে সক্ষম হবেন গ্রাহকেরা।

   

ইতিমধ্যেই ব্যাঙ্কের তরফে টুইট করেও এই তথ্য উপস্থাপিত করে জানানো হয়েছে যে, SBI ATM-এ লেনদেনের জন্য OTP ভিত্তিক নগদ তোলার ব্যবস্থা হল প্রতারকদের বিরুদ্ধে একটি “টিকাকরণ”৷ গ্রাহকদের প্রতারণা থেকে রক্ষা করা সর্বদা ব্যাঙ্কের শীর্ষ অগ্রাধিকার হবে। এছাড়াও, SBI গ্রাহকদের অবশ্যই OTP ভিত্তিক নগদ তোলার ব্যবস্থা কীভাবে কাজ করবে সে সম্পর্কে সচেতন হতে হবে বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই নিয়ম ১০ হাজার বা তারও বেশি পরিমান টাকা তোলার ক্ষেত্রে প্রযোজ্য। SBI গ্রাহকরা তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বর এবং তাঁদের ডেবিট কার্ডের পিনে সংযুক্ত একটি OTP-র সাহায্যে ১০ হাজার বা তারও বেশি টাকা তোলার অনুমতি পাবেন। যখনই টাকা তুলতে যাবেন তখনই এই OTP চলে আসবে ফোনে।

জেনে নিন সমগ্র প্রক্রিয়াটি:

* SBI-এর ATM থেকে নগদ তোলার জন্য গ্রাহকদের মোবাইলে একটি OTP আসবে।

* এর জন্য গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে।
* এই OTP হবে একটি চার সংখ্যার নম্বর যা গ্রাহকেরা একটি মাত্র লেনদেনের জন্য পাবেন।
* একবার গ্রাহকেরা যে পরিমাণ টাকা তুলতে চান তা দেওয়ার পরই, ATM-এর স্ক্রিনে OTP লিখতে বলা হবে।

* নগদ তোলার জন্য গ্রাহককে ওই স্ক্রিনে ব্যাঙ্কের রেজিস্টার্ড মোবাইল নম্বরে প্রাপ্ত OTP টি লিখতে হবে।

sbi 1479176369

মূলত, গ্রাহকদের প্রতারণার হাত থেকে রক্ষা করতেই ব্যাঙ্কের পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সর্ববৃহৎ পাবলিক সেক্টর ব্যাঙ্ক SBI-এর সমগ্র দেশে ৭১,৭০৫ টি BC আউটলেট সহ ২২,২২৪ টি শাখা এবং ৬৩,৯০৬ টি ATM/CDM-এর নেটওর্য়াক রয়েছে। এছাড়াও, এই ব্যাঙ্কের ইন্টারনেট ব্যাঙ্কিং এবং মোবাইল ব্যাঙ্কিং ব্যবহারকারী গ্রাহকের সংখ্যা যথাক্রমে ৯ কোটি এবং ২ কোটি ছাড়িয়ে গেছে

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর