দলকে চাঙ্গা করতে বালিগঞ্জে বামেদের তুরুপের তাস কর্পোরেট প্রফেশনাল ফুয়াদ পত্নী

বাংলাহান্ট ডেস্ক : সিপিএমের ঝিমিয়ে পড়া এবং সংকটময় অবস্থা নিয়ে সমালোচনায় সোচ্চার রাজ্য রাজনীতির ওয়াকিবহাল মহল। কাল থেকেই শুরু হয়েছে বামেদের রাজ্য সম্মেলন। এরই মধ্যে এবার উপনির্বাচনে বড় চমক দিল বাম শিবির। পাকাচুল, সাদা ধুতির বর্ষীয়ান নেতাদের বদলে এবার প্রার্থী নির্বাচনে অতি মেপেই পদক্ষেপ ফেলল কমরেড শিবির।

বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে এবার হাই প্রোফাইল প্রাক্তন কর্পোরেট কর্মী তথা সিপিএম নেতা ফুয়াদ হালিমের স্ত্রী সায়রা শাহ হালিমকেই তুরুপের তাস করল করল সিপিএম। বালিগঞ্জে তারকা প্রার্থী বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে বাম প্রার্থী তিনি। শুধু ঝকঝকে কর্পরেট প্রোফাইলই বা বিদেশে পড়াশোনাই নয়, এই সিপিএম প্রার্থীর ঝুলিতে রয়েছে বলিউড অভিনেতা নাসিরুদ্দিনের ভাইঝি হওয়ার মতন খানিক বাড়তি আভিজাত্যও।

যুক্তি তর্ক, বাগ্মীতা ছাড়াও আরও বহু গুনের অধিকারী ফুয়াদ পত্নী। নড়র কাড়া কেরিয়ার ছেড়ে তিনি বেছে নিয়েছেন মেহনতি মানুষের জন্য লড়াইয়ের বিকল্পকে। বালিগঞ্জের মতন অভিজাত এলাকাতে তাই এবার তাঁকেই অস্ত্র করতে চায় সিপিএম। এদিন প্রার্থীর নাম ঘোষণা করার পর স্ত্রীকে ফেসবুকে শুভেচ্ছা জানিয়েছেন ফুয়াদ হালিমও।

এদিন আসানসোলেও লোকসভা উপনির্বাচনেও প্রার্থী ঘোষণা করেছে সিপিএম। বিজেপির প্রাক্তন মন্ত্রী তথা বর্তমানে দলত্যাগি তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে লড়বেন পার্থ মুখোপাধ্যায়। পশ্চিম বর্ধমান জেলা কমিটির সদস্য তিনি। এবার তৃণমূলের হেভিওয়েট প্রার্থীদের বিরুদ্ধে কতখানি কামাল দেখাতে পারেন এই ঝাঁ চকচকে বাম প্রার্থীরা তাই এখন দেখা।

7b3ccece 79d5 4d9b a498 5233d4e1b450

প্রসঙ্গত উল্লেখ্য, মঙ্গলবার থেকেই শুরু হয়েছে সিপিএমের রাজ্য সম্মেলন। এদিন সম্মেলনে সুর চড়ান তন্ময় ভট্টাচার্য, অপুর্ব সরকার, সমর মুখোপাধ্যায়, দেবজ্যোতি সিনহা, মোনালিসা সিনহা, গীতা হাঁসদা প্রমুখ জেলাস্তরের নেতারা একের পর এক অভিযোগের তীর নিক্ষেপ করতে থাকেন রাজ্য নেতৃত্বের দিকে। ছাত্র সংগঠন এবং যুব নেতারা আন্দোলনে পথে নামে নিয়মিত। কিন্তু কখনওই পথে নামতে দেখা যায়না শীর্ষ নেতৃত্বকে। তাঁরা শুধুই কার্যালয়ে বসে কলকাঠি নাড়েন এবং ‘দিবানিদ্রা’ যান। নেতাদের এহেন মানসিকতা চলতে থাকলে দলের পতন অনিবার্য বলেও দাবি করেন একাধিক প্রতিনিধি। এমনকি নেতাদের উপর সিদ্ধান্ত চাপিয়ে দেয় দল এই অভিযোগও তুলে দাবি করা হয় যে বুদ্ধবাবুকে পদ্মভূষণ প্রত্যাখ্যান করতে বাধ্য করেছিল দলই। যা ঘিরে রাজ্য রাজনীতিতে শুরু হয় তীব্র শোরগোল।


Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর