বাংলার পুলিশের সঙ্গে একমাত্র স্কটল্যন্ডের পুলিশের তুলনা চলে: মমতা ব্যানার্জি

বাংলাহান্ট ডেস্ক : সাম্প্রতিক কালে বাংলায় ঘটা বেশ কিছু ঘটনা নিয়ে বারবার আঙুল উঠেছে রাজ্য পুলিশের দিকে। একাধিক অভিযোগে রাজ্য পুলিশের তদন্তকে এড়িয়ে দাবি উঠেছে সিবিআই তদন্তের। তবে এবার সম্ভবত এই সমস্ত বিষয়ে খানিক রাশ টানতেই রাজ্য পুলিশকে দরাজ সার্টিফিকেট দিলেন মুখ্যমন্ত্রী তথা রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার বিধানসভায় ছিল রাজ্যের পুলিশ বাজেট। এদিনই বাংলার পুলিশের ব্যাপারে মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি বলেন, ‘পুলিশ পুলিশের কাজই করছে। দু’একজনের ভুল ভ্রান্তির জন্য এমনটা নয় যে বাংলার পুলিশ কালো আর দিল্লির পুলিশ ভালো। বাংলার পুলিশের সঙ্গে একমাত্র স্কটল্যান্ড ইয়ার্ডের তুলনা হয়।’

   

যদিও পুলিশের বেশ কিছু ভুল ত্রুটিও স্বীকার করেছেন মমতা। এই ব্যাপারে তিনি বলেন, ‘পুলিশকে শুধু গালাগালি দিলে হবে না। দুটো ঘটনা হয়েছে বলে রাজ্যটাকে বিক্রি করে দিতে হবে! দুটো ঘটনার জন্য দিল্লির ২০০ ঘটনা ঢাকা পড়বে তা তো হয় না। একটা দুটো ভুল, শুধরে নেবে।’

mamata nabanna

প্রসঙ্গত, ‘দুটো’ ঘটনা বলতে মুখ্যমন্ত্রী যে আনিস হত্যা মামলা এবং জোড়া কাউন্সিলর খুনের কথা বোঝাতে চাইলেন তা বলাই বাহুল্য। হাওড়ার আমতায় ছাত্র নেতা আনিস খানের হত্যা কাণ্ডে অভিযোগের তীর ওঠে পুলিশের বিরুদ্ধেই। অভিযোগ ওই ছাত্রনেতার বাড়িতে মাঝরাতে ঢুকে তাঁকে ছাদ থেকে ঠেলে ফেলে খুন করেন চারজন পুলিশকর্মী। এরপর এই রবিবারই একইদিনে গুলি করে খুন করা হয় রাজ্যের দুই কাউন্সিলরকে।

এখনও অমীমাংসিত দুই মামলাই। এই দুই ঘটনায় স্বভাবতই প্রশ্ন উঠেছে রাজ্যের আইন শৃঙ্খলা এবং পুলিশের ভূমিকা নিয়ে। যেখানে রাজ্যের জনপ্রতিনিধিদেরই নিরাপত্তা নেই সেখানে সাধারণ মানুষ কোন সাহসে পথে বেরোবে উঠছে এই প্রশ্নই। একাধিকবার উঠেছে সিআইডির বদলে সিবিআই তদন্তের দাবি। বিরোধীদেরও অভিযোগ যে ভয়াবহ রাজনীতিকরণ ঘটেছে পুলিশের।তবে এদিন সেই সমস্ত অভিযোগে জল ঢাললেন খোদ মুখ্যমন্ত্রী। কোভিডে ফ্রন্টলাইনে লড়তে গিয়ে এদিন ১২০ জন পুলিশ কর্মীর মৃত্যুর কথাও উল্লেখ করেছেন তিনি।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর