কৃষকের ছেলে থেকে Air India-র চেয়ারম্যান, টাটা সন্সের প্রধান নটরাজনের সংঘর্ষের কাহিনী হার মানাবে বলিউডকেও

জানুয়ারি মাসে কেন্দ্রীয় সরকারের থেকে এয়ার ইন্ডিয়া টাটার হাতে চলে যায়। এরপর থেকেই এয়ার ইন্ডিয়ার নয়া চেয়ারম্যানের নাম নিয়ে ধোঁয়াশা ছিলো। আর এবার এয়ার ইন্ডিয়ার নতুন চেয়ারম্যানের নাম ঘোষণা করলো টাটা গ্রুপ। টাটা সন্সের চেয়ারম্যান হলেন নটরাজন চন্দ্রশেখরণ।নটরাজন চন্দ্রশেখরণ তামিলনাড়ুর একটি কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন।

বহু কষ্টের মোকাবিলা করে তিনি উচ্চমাধ্যমিক পাশ করে যথাক্রমে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন এবং MCA শেষ করে TCS এ ইন্টার্ন হিসেবে যুক্ত হন। এরপর টাটা গোষ্ঠীতে তাঁর আগমন। 2007 সালে টাটার CEO হিসেবে তাঁর আগমন ঘটে এবং এরপর দুই বছর বাদে টাটা গোষ্ঠীর MD হিসেবে তাঁর অন্তর্ভুক্তি ঘটে। ‘ম্যারাথন ম্যান’ হিসেবে পরিচিত নটরাজন চন্দ্রশেখরণ পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন।

টাটা-র হাত ধরেই একসময় এয়ার ইন্ডিয়ার পথ চলা শুরু। মাঝে অনেক পথ শেষে আবার কেন্দ্র হতে টাটার ঘরে ফেরে সেই সংস্থা। জানুয়ারি মাসে টাটার হাতে সংস্থার 100 শতাংশ মালিকানা আসে ও দেওয়া হয় ম্যানজমেন্টের দায়িত্ব। এরপরই সংস্থার বারো হাজার কর্মীকে কাজে রাখার প্রতিশ্রুতি দেয় টাটা।

jpg 20220317 172542 0000

এয়ার ইন্ডিয়ার জন্য প্রত্যেকদিন সরকারের প্রায় কুড়ি কোটি টাকা করে ক্ষতি হচ্ছিলো ফলে এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ সম্পন্ন হয়। এবং শেষপর্যন্ত টাটা এর মালিকানা নেয়। বর্তমানে নটরাজন চন্দ্রশেখরণ এর হাতে দায়িত্ব আসায় এয়ার ইন্ডিয়া সংস্থার পূর্বের ন্যায় খারাপ হাল যে খুচবে তা বলা যায় এবং সেই আশায় বুক বেঁধেছে কর্মী হতে সকল দেশবাসী।


Avatar
Sayan Das

সম্পর্কিত খবর