অবসরের ৬ মাস পরও মেলেনি পেনশন, অন্ধকারে শতাধিক পুর কর্মীর ভবিষ্যৎ

বাংলাহান্ট ডেস্ক : কলকাতা পুরসভায় পেনশন নিয়ে অব্যাহত জটিলতা।অবসরপ্রাপ্ত কয়েকশো কর্মচারীর গ্র‍্যাচুইটি বা কমিউটেশনের বড়সড় অঙ্কের টাকা তো দূর, গত ৬ মাসেও দেওয়া হয়নি পেনশন। সেপ্টেম্বর মাস থেকে মার্চ অবধি শুধু এক মাসেই পেনশন হাতে পেয়েছেন অবসরপ্রাপ্ত কর্মচারীরা। ফলে কার্যতই অনিশ্চয়তার অন্ধকারেই ডুবে আপাতত ওই বরিষ্ঠ কর্মচারীদের ভবিষ্যৎ।

পুরসভা সূত্রে খবর, গত বছর সেপ্টেম্বর মাস থেকে অবসর গ্রহণ করেছেন ৩৪০ জন পুর কর্মী। কিন্তু অবসরের পর ৬ মাস পেরোলেও অন্যান্য টাকা তো দূর অস্ত, নিয়মিত পেনশন টুকুও পাননি তাঁরা। ৬ মাসের মধ্যে কেবলমাত্র ফেব্রুয়ারি মাসের পেনশনটুকুই হাতে পেয়েছেন অবসরপ্রাপ্ত কর্মচারীরা। বাকি টাকা কবে মিলবে সেই উত্তর অবশ্য নেই কারও কাছেই।

   

চলতি বছরের জানুয়ারি মাসে রীতিমতো নোটিস দিয়ে কলকাতা পুরসভা জানায় যে আর্থিক সংকটের কারণে সেপ্টেম্বর মাসের পর থেকে অবসর নেওয়া কর্মীদের পেনশন স্থগিত রাখা হবে। যদিও বিষয়টি সম্পুর্ণ অস্বীকার করেন মেয়র ফিরহাদ হাকিম। তিনি তখন জানিয়েছিলেন যে কেউ শুধুমাত্র জলঘোলা করার জন্যই মিথ্যে রটনা ছড়াচ্ছে। তবে গ্র‍্যাচুইটি এবং কমিউটেশন যে আপাতত দেওয়া হবে না তা অবশ্য নিজেই জানিয়েছিলেন মেয়র। এমনকি সকলের পেনশন চালু হয়ে গিয়েছে এই দাবিও করেছিলেন ফিরহাদ হাকিম।

মেয়রের দাবি সত্ত্বেও, সেপ্টেম্বর থেকে অবসর নেওয়া শতাধিক কর্মী যে এখনও পেনশন পাননি তেমনটাই খবর পুরসভার অন্দরে। এক আধিকারিকের অবশ্য দাবি, আগামী মাস থেকেই সব টাকা পেয়ে যাবেন তাঁরা। স্বভাবতই এহেন পরিস্থিতিতে চরম অনিশ্চয়তা এবং অসহায়তার মুখে পড়েছেন অবসরপ্রাপ্ত বর্ষীয়ান কর্মচারীরা। অবসরের পর এমন পরিস্থিতি চললে কীভাবে দিন চালাবেন , সেই চিন্তাতেই আপাতত মাথায় হাত তাঁদের।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর