এই ছবি হিন্দুদের মধ‍্যে তীব্র মুসলিম বিদ্বেষ সৃষ্টি করবে, ‘দ‍্য কাশ্মীর ফাইলস’ দেখে আশঙ্কা তসলিমার

বাংলাহান্ট ডেস্ক: বাংলাদেশ থেকে বাঙালি হিন্দুদের উৎখাত করা নিয়ে ছবি তৈরি হয়নি কেন? ‘দ‍্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) দেখে প্রশ্ন করেছিলেন লেখিকা তসলিমা নাসরিন (Taslima Nasrin)। যেখানে বলিউড তারকাদের বলিউডেরই একটি ছবি দেখার সময় নেই, সেখানে দ‍্য কাশ্মীর ফাইলস দেখে নিজের মতামত দিলেন বাংলাদেশের লেখিকা। সেই সঙ্গে ব‍্যক্ত করলেন ভয়।

তসলিমার আশঙ্কা, এই ছবি হিন্দুদের মধ‍্যে মুসলিম বিদ্বেষ আরো বাড়িয়ে দেবে। লেখিকা জানান, ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রীকে তিনি বিশেষ পছন্দ করেন না। কোনো ছবিও দেখেননি। ব‍্যতিক্রম ‘দ‍্য কাশ্মীর ফাইলস’। কিন্তু ছবিটি দেখতে দেখতে তাঁর মনে হয়, হলে যদি কোনো মুসলিম দর্শক থাকে তাহলে হয়তো হলের মধ‍্যেই তাকে হিন্দুরা পিটিয়ে মেরে ফেলবে।

   

712781 taslima nasreen 1
তসলিমার বক্তব‍্য, ‘এই ছবি হিন্দুদের উত্তেজিত করবে, ক্রোধান্বিত করবে, প্রচণ্ড  মুসলিম-বিদ্বেষ তৈরি করবে।  কাশ্মীরের হিন্দুদের ওপর কাশ্মীরি মুসলমানদের ভয়াবহ অত্যাচারের গ্রাফিক চিত্র দেখানো হয়েছে ছবিটিতে। একবার নয়, বার বার, বার বার। ইহুদিদের বিরুদ্ধে  নাৎসি বাহিনীর নৃশংসতার কথা সকলেই জানে। কিন্তু কাশ্মীরি পন্ডিত বা কাশ্মীরি হিন্দুদের বিরুদ্ধে কাশ্মীরি মুসলমানদের অত্যাচারের কাহিনী দুনিয়ার বেশি লোক জানে না। ছবি দেখতে দেখতে দর্শকদের   আর্তস্বর শুনেছি।’

তিনি আরো লেখেন, ‘মুসলিমরা তাদের হিন্দু-বিদ্বেষ নিয়ে যত দূর যেতে পারে, হিন্দুরা তাদের মুসলিম- বিদ্বেষ নিয়ে তত দূর কি যেতে পারে? ভায়োলেন্স কে কার চেয়ে বেশি পারে, তার একটা প্রতিযোগিতা হোক চাইনা।  দেশভাগের সময় কী করে হিন্দু মুসলমান একে অপরকে  কচুকাটা করেছে, আমরা সব গল্প শুনেছি, পড়েছি, তথ্যচিত্রও দেখেছি।’

বাংলাদেশের বিতর্কিত লেখিকার বক্তব‍্য, মুসলিমরা বিভিন্ন কারণে জেহাদি হয়ে উঠলেও হিন্দুরা সন্ত্রাসবাদী হওয়ার তেমন সুযোগ পায়নি। তবে এর মানে এই নয় যে সব মুসলিম অপরাধী। দোষী আর নির্দোষের মধ‍্যে পার্থক‍্য হিন্দুরা করবে বলেই বিশ্বাস তসলিমার। সেই সঙ্গে তিনি এও দাবি করেছেন, ছবির গল্প যদি পুরোপুরি সত‍্য হয় তবে কাশ্মীরি হিন্দুদের অবিলম্বে তাদের জায়গা ফিরিয়ে দেওয়া উচিত।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর