মুরগির দোকানের হেল্পার থেকে বগটুইয়ের বেতাজ বাদশা, জানেন ভাদু শেখের পরিচয়?

বাংলাহান্ট ডেস্ক : মুরগির দোকানের হেল্পার, দিনমজুর থেকে বলতে গেলে রাতারাতি প্রাসাদোপম বাড়ি-গাড়ির মালিক। উন্নতির গ্রাফটা এরকমই ছিল বীরভূমের বাগটুই গ্রামের উপ প্রধান তথা তৃণমূল নেতা ভাদু শেখের। বোমাবাজিতে খুন হয়েছেন তিনিই। আর তাঁর খুনের বদলার আগুনেই ভস্মীভূত বাগটুই গ্রামের ১০ জন মানুষ সহ একাধিক বাড়ি।

কিন্তু মুরগির মাংসের দোকানে পালক ছাড়িয়ে রক্ত ধোয়ার হেল্পারির কাজ থেকে এই বাড়ি গাড়ির মালিকানা, কীভাবে সম্ভব হল? স্থানীয় সূত্রে খবর, রাজনীতির পরিচয়ের দৌলতেই এলাকায় দাপিয়ে বেড়াতেন ভাদু। বালি আর পাথর খাদান থেকে ক্রমাগত চলত অবৈধ পাচার। আর তা থেকেই মোটা অঙ্কের টাকা এসে ঢুকত ভাদু শেখের পকেটে। দেখতে দেখতেই ওই এলাকার বালি এবং পাথর পাচারের বেতাজ বাদশা মাফিয়া কিং হয়ে উঠেছিলেন তিনি। আর রাজার কি আর রাজপ্রাসাদ ছাড়া চলে! ফলে রাতারাতি গজিয়ে ওঠে বহুতল বাড়ি। বাড়ির দুটি গ্যারেজে এসে দাঁড়ায় চার চারটে এসইউভি। অভিযোগ সব কিছুই জানত শাসকদল। শাসকের হাত মাথায় রেখেই কার্যতই এলাকা এবং ব্রাহ্মনী নদীর মালিক হয়ে উঠেছিলেন ওই উপপ্রধান।

   

কিন্তু সুখ আর প্রাচুর্য সইল কই! সম্ভবত রাজনৈতিক কারণেই খুন হতে হল ভাদুকে। বাড়ি গাড়ি, বালির খাদান পড়ে রইল সবই, শুধু সব ছেড়ে খালি হাতেই ফিরতে হল তাঁকে। যদিও মৃত্যুর পরও অবশ্য ‘দাপট’ কিছু কম দেখালেন না বগটুইয়ের তৃণমূল নেতা। কার্যতই তাঁর খুনের বদলা নিতেই গণহত্যা লীলা দেখল রামপুরহাট। জ্বালিয়ে দেওয়া হল একের পর এক বাড়ি। ঘটনার পর প্রায় দুদিন কাটলেও এখনও সম্পুর্ণ নেভেনি সেই আগুন। শ্মশানপুরী বগটুই। ভয়ে গ্রাম ছেড়েছেন অগনিত মানুষ।

বাংলার রাজনৈতিক ইতিহাসে শাসক শ্রেণির নেতাদের রাতারাতি বড় লোক হয়ে ভোলবদল কিংবা বিরাট অট্টালিকা নতুন কিছুই নয়। সিপিএম নেতা অনুজ পাণ্ডে, নন্দীগ্রামের তৃণমূল নেতা শেখ সুফিয়ান, বগটুইয়ের ভাদু শেখ, এরকম দৃষ্টান্ত অগণিত। কিন্তু যে এলাকায় অধিকাংশ মানুষেরই দিন কাটে মাটির কুঁড়ে ঘরে, যেখানে পেট চালাতে লড়তে হয় প্রতিটা দিন, সেইসব এলাকায় মাফিয়া রাজ কিংবা তোলাবাজি করে এহেন গাড়ি-বাড়ি হাঁকানো, রাতারাতি টাকার গদি… কোনও কিছুরই যে নিস্তার নেই নিয়তির হাত থেকে, সেই সাক্ষই যেন বারবার দিয়ে যায় ইতিহাস। অনুজ পাণ্ডের বাড়ি গুঁড়িয়ে দেয় সাধারণ মানুষই, এবার সব ফেলেই যেতে হল ভাদুকেও। সত্যিই ইতিহাস যেন বারবার ফিরে ফিরে আসে।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর