অ্যাকাউন্টে ২ হাজার টাকা পাঠাবে কেন্দ্র, eKyc করা থাকলেই পাবেন এই বিশেষ সুবিধা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে নিবন্ধিত কৃষকদের ২৫ শে মার্চ পর্যন্ত প্রধানমন্ত্রী কিষাণ ওয়েবসাইটে তাদের ই-কেওয়াইসি আপডেট করে নেওয়া উচিত ছিল। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান যোজনা প্রতি বছর কৃষকদের ৬০০০ টাকা আর্থিক সহায়তা প্রদান করবে। প্রতি চার মাস অন্তর কিস্তিতে এই সহায়তা দেওয়া হবে।

এই প্রকল্পের সুবিধা পেতে, কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ স্কিম পোর্টালে নিজেদের নিবন্ধন করতে পারেন। কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের অধীনে ১০ টি কিস্তি প্রকাশ করেছে। ২০২২ সালের জানুয়ারিতে, প্রকল্পের ১০ তম কিস্তি সরাসরি সুবিধা স্থানান্তরের মাধ্যমে কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়েছিল। এই প্রকল্পের সুবিধা সেই সব কৃষকদের জন্যই উপলব্ধ, যাদের চাষ করার জন্য ২ হেক্টরের কম জমি আছে।

   

প্রধানমন্ত্রী কিষাণ ওয়েবসাইট অনুসারে, ১১ তম কিস্তি পেতে প্রত্যেককে তাদের ইকেওয়াইসি আপডেট করতে হবে, যার শেষ তারিখ ছিল ২৫শে মার্চ শুক্রবার। “পিএমকিষান” নিবন্ধিত কৃষকদের জন্য ইকেওয়াইসি বাধ্যতামূলক৷ সকলকে আধার ভিত্তিক ওটিপি প্রমাণীকরণের জন্য এবং বায়োমেট্রিক প্রমাণীকরণের জন্য নিকটবর্তী সিএসসি কেন্দ্রে যোগাযোগের জন্য কৃষক কর্নারে ইকেওয়াইসি বিকল্পে গিয়ে পদ্ধতিটি সম্পন্ন করার বার্তা আগেই দেওয়া হয়েছিল।

এবার অনেকেই বুঝতে পারছেন না প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে কিনা। প্রধানমন্ত্রী কিষাণ কেওয়াইসি: কীভাবে সুবিধাভোগীর অবস্থা পরীক্ষা করবেন তার পদ্ধতিটি নীচে তুলে ধরা হলো:
১. PM Kisan Samman Nidhi-এর অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in-এ যান।
২. ড্রপ-ডাউন মেনু থেকে ‘বেনিফিশিয়ারি স্ট্যাটাস’ নির্বাচন করুন
৩. একটি আধার নম্বর, একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, বা একটি ফোন নম্বর লিখুন
৪. ‘ডেটা পান’ নির্বাচন করুন
৫. তথ্য এখন পর্দায় দৃশ্যমান হয়.

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর