ভারতে প্রথমবার পিচের বদলে স্টিল দিয়ে রাস্তা তৈরি হল গুজরাটে, ক্ষতি হবেনা ভারী বাহনেও

বাংলা হান্ট নিউজ ডেস্ক: দেশের বিভিন্ন স্টিল প্ল্যান্ট থেকে প্রতি বছর কোটি কোটি টন বর্জ্য ইস্পাত তৈরি হয়। কোনও কোনও জায়গায় অবস্থা এমন, যে সেখানে স্টিলের বর্জ্য জমে জমে পাহাড়ের মতো স্তূপাকৃতি টিলা তৈরি হয়ে গেছে। কিন্তু এখন কেন্দ্রীয় সরকারও এই স্টিলের বর্জ্য দেশের উন্নয়ন কাজে ব্যবহার করছে। দীর্ঘ গবেষণার পর গুজরাটে দেশের প্রথম স্টিল রোড তৈরি করা হয়েছে এবং এর নাম দেওয়া হয়েছে “গুজরাট স্টিল রোড”। স্টিলের বর্জ্য দিয়ে তৈরি এই রাস্তাটি ৬ লেনের।

তথ্য বলছে যে, প্রকৌশলী ও গবেষক দল মিলে পরীক্ষামূলকভাবে আপাতত মাত্র এক কিলোমিটারের দীর্ঘ ৬ লেনের স্টিল সড়ক তৈরি করলেও এরপর থেকে দেশের বিভিন্ন রাজ্যে যে হাইওয়ে নির্মাণ করা হচ্ছে তা এবার স্টিলের বর্জ্য দিয়ে তৈরি করার চেষ্টা করা হবে।

   

এখানে বলে রাখা ভালো যে এই স্টিলের রাস্তা তৈরির প্রক্রিয়াটি অত্যন্ত দীর্ঘ। প্রথমে স্টিলের বর্জ্য থেকে ব্যালাস্ট তৈরি করা হয়েছিল এবং তারপর এই ব্যালাস্টটি রাস্তা তৈরিতে ব্যবহার করা হয়েছিল। ভারী ট্রাকের চাপায় গুজরাটের হাজিরা বন্দরের কাছে প্রায় এক কিলোমিটার দীর্ঘ রাস্তা সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। এরপর পরীক্ষা-নিরীক্ষার অংশ হিসেবে রাস্তা মেরামতে স্টিলের বর্জ্য ব্যবহার করে সরকার। রাস্তাটি কেমন সার্ভিস দেয় তা জানতে কিছুটা সময় ধৈর্য্য ধরতেই হবে।

যদিও এখনও অবধি পাওয়া খবর অনুযায়ী সড়কটি নির্মাণের পর এখন প্রতিদিন ১৮ থেকে ৩০ টন ওজনের এক হাজারের বেশি ট্রাক যাতায়াত করলেও রাস্তার এখনও কোনও ক্ষতি হয়নি। বিশেষজ্ঞরা বলছেন, এই পরীক্ষা-নিরীক্ষার পর এখন দেশের মহাসড়কসহ অন্যান্য সড়কগুলো স্টিলের বর্জ্য দিয়ে তৈরি করা হবে কারণ এখান থেকে তৈরি সড়কগুলো খুবই মজবুত ও টেকসই।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর