মরিয়মের মতে ইমরান “অযোগ্য”, আর কিছুক্ষণের মধ্যেই পদত্যাগ করতে পারেন পাক প্রধানমন্ত্রী

বাংলা হান্ট ডেস্ক: রবিবারই কি ইমরান খান ছেড়ে দিতে পারেন গদি? বর্তমানে এই প্রশ্নটাই ঘোরাঘুরি করছে আন্তর্জাতিক রাজনৈতিক মহলে। তবে, পাকিস্তানের রাজনীতির মঞ্চেও রবিবার একটি গুরুত্বপূর্ণ দিন হতে চলেছে। কারণ, আজকেই হয়ত স্পষ্ট হয়ে যাবে যে পাক প্রধানমন্ত্রী ইমরান খান পদত্যাগ করবেন কি না। যদিও, ইমরান বুঝে গিয়েছেন যে পদত্যাগ ছাড়া আর গতি নেই, তবুও তিনি চেষ্টার কোনো খামতি রাখছেন না। আগামী ২৮ মার্চ পাকিস্তানের বিধানসভায় অনাস্থা প্রস্তাব আসতে পারে।

তার আগেই আজ ইসলামাবাদে একটি বড় সমাবেশ করতে যাচ্ছেন ইমরান খান। ওই সমাবেশেই ইমরান পদত্যাগ করতে পারেন। এদিকে এই আবহেই পাক প্রধানমন্ত্রীকে “অযোগ্য” বলেছেন মরিয়ম নওয়াজ।

   

প্রসঙ্গত উল্লেখ্য, ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের উপর আগামী সপ্তাহে পাকিস্তানের সংসদে ভোট হবে। তার আগে শেষ বলে ছক্কা হাঁকানোর সর্বোচ্চ চেষ্টা করছেন ইমরান। সূত্রের খবর অনুযায়ী, ইসলামাবাদে আজ এই জনসভাতেই হয়ত পদত্যাগ করতে পারেন ইমরান। এদিকে, বিরোধী দলের লোকজনও ইসলামাবাদগামী রাস্তায় জড়ো হতে শুরু করেছেন। যে কারণে ইমরানের বিদায়ের আগে বর্তমানে রীতিমত তোলপাড় পাকিস্তান।

এই প্রসঙ্গে ইমরান খানের দলের দাবি, ইসলামাবাদের সমাবেশে ১০ লক্ষ মানুষ আসবেন। মূলত, তেহরিক-ই-ইনসাফের উদ্দেশ্য হল বিরোধীদের তাদের শক্তি প্রদর্শন করা। যদিও, এই সমাবেশ ঠেকাতে বিরোধী দলগুলো মোর্চা দিয়েছে। পাশাপাশি, ইসলামাবাদগামী রাস্তাগুলোকেও বন্ধ করার চেষ্টা চলছে। এমতাবস্থায়, মরিয়ম নওয়াজ বলেন, আমরা ইসলামাবাদে পৌঁছলে নিশ্চয়ই ততক্ষণে ইমরান পালিয়ে যাবেন।

তাৎপর্যপূর্ণভাবে, পাকিস্তানের বিরোধীরা ইমরান খানের বিদায় নিয়ে পুরোপুরি নিশ্চিত। এই প্রসঙ্গে নওয়াজ শরিফের মেয়ে ও বিরোধী দলীয় নেত্রী মরিয়ম নওয়াজ দৃঢ় কণ্ঠে জানিয়েছেন, “ইমরান মিথ্যেবাদী। ইমরান চলেও গেছেন, আমরা তাঁকে বিদায় জানাতে যাচ্ছি। পাশাপাশি, ইমরান অযোগ্যও বটে।”

অন্যদিকে, ইমরান খানের সমর্থকরা বিপুল সংখ্যায় ইসলামাবাদে পৌঁছচ্ছেন। তাঁদের মধ্যে একদল সমর্থক নিজেদের নাম দিয়েছে “সেলফ ডিফেন্স ক্যারাভান”। ইসলামাবাদে পৌঁছে তাঁরা Push-Up-ও করেছিলেন।

imran khan 14

মূলত ইমরান খান, বিরোধী দলগুলির অবরোধের উপযুক্ত জবাব দিতে আজ ইসলামাবাদের প্যারেড গ্রাউন্ডে একটি বড় সমাবেশ ডেকেছেন। ইমরানের এই সমাবেশের উদ্দেশ্য সংসদের বাইরে তাঁদের শক্তি প্রদর্শন করা। এছাড়াও, ইমরান খান জানিয়েছেন, পাকিস্তান সেনাবাহিনী এখন নওয়াজ শরিফের নির্দেশ অনুসরণ করছে।

এমতাবস্থায়, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে ৩ বা ৪ এপ্রিল জাতীয় পরিষদে ভোট হওয়ার সম্ভাবনা প্রকাশ করেছেন ইমরান খানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ। এমনকি, পাক প্রধানমন্ত্রীকে নির্বাচন পরিচালনার পরামর্শও দিয়েছেন তিনি।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর