নিশানা যতটা নিখুঁত, ততটাই মারাত্মক! ভারতীয় সেনার হাতে এল আধুনিক স্নাইপার রাইফেল

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় সেনাবাহিনী জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) বরাবর মোতায়েন সেনাদের জন্য ফিনল্যান্ড থেকে আমদানি করা আধুনিক মডেলের স্নাইপার রাইফেল অন্তর্ভুক্ত করেছে। একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, অত্যাধুনিক স্নাইপার রাইফেল সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করে তরুণদের ব্যবহার করতে দেওয়া হয়েছে। এগুলো হলো সাকো.৩৩৮ টিআরজি-৪২ স্নাইপার রাইফেল। সাকো.৩৩৮ টিআরজি-৪২ স্নাইপার রাইফেলগুলির মধ্যে অস্ত্রের চেয়ে ভাল রেঞ্জ এবং ভাল ফায়ার করার ক্ষমতা বর্তমান।

সেই আধিকারিক বলেছেন যে নিয়ন্ত্রণ রেখা বরাবর স্নাইপারদের আরও প্রাণঘাতী করে তুলতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা এবং আন্তর্জাতিক সীমান্ত ঘেঁষা এলাকার সামনের টহলরত সৈন্যদের জন্য স্নাইপিং একটি বড় চ্যালেঞ্জ ছিল। ২০১৮ এবং ২০১৯ সালের মধ্যে এলওসি এবং আইবি বরাবর স্নাইপিংয়ের ঘটনাগুলির সংখ্যায় আকস্মিকভাবে বৃদ্ধি পেয়েছিল, যা সশস্ত্র বাহিনীকে আরও ভাল স্নাইপার রাইফেল অন্তর্ভুক্ত করতে এবং তাদের স্নাইপারদের এই ধরনের আক্রমণের বিরুদ্ধে প্রশিক্ষণ দিতে প্ররোচিত করেছিল।

   

সাকো রাইফেলস বেরেটার .৩৩৮ লাপুয়া ম্যাগনাম স্কর্পিও টিজিটি এবং বার্নেট-এর .৫০ ক্যালিবার এম ৯৫ প্রতিস্থাপন করেছে, যেগুলিকে ২০১৯ এবং ২০২০ সালে ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছিল৷ ইতালি এবং আমেরিকায় তৈরি, এই রাইফেলগুলি পুরানো রাশিয়ান অস্ত্র ড্র্যাগুনভকে প্রতিস্থাপন করেছে। ১৯৯০-এর দশকে প্রথম কেনা ড্রাগনভগুলি সমসাময়িক স্নাইপার রাইফেলগুলির সাথে প্রতিযোগিতায় ধীরে ধীরে পিছিয়ে পড়েছে৷ নতুন রাইফেলগুলি উন্নত দৃষ্টিভঙ্গির সাথে নির্ভুলতার সাথে এক কিলোমিটারেরও বেশি স্ট্রাইক রেঞ্জ অফার করে। এই নতুন স্নাইপার রাইফেলটি হলো একটি বোল্ট-অ্যাকশন স্নাইপার রাইফেল যা ফিনল্যান্ডের বন্দুক প্রস্তুতকারক সাকোর দ্বারা প্রস্তুত করা হয়েছে।

এই রাইফেলটি শক্তিশালী .৩৩৮ লাপুয়া ম্যাগনাম আকারের কার্তুজ গুলি চালানোর জন্য প্রস্তুত করা হয়েছে। গোলাবারুদ ছাড়াই ৬.৫৫ কেজি ওজনের স্নাইপার রাইফেলটির শ্যুটিং রেঞ্জ হলো ১৩০০-১৬০০ মিটার। এটি বর্তমানে গোটা বিশ্বতে সবচেয়ে নির্ভুল এবং নির্ভরযোগ্য অস্ত্র হিসেবে বিবেচিত হয়।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর