টিপ পরা নিয়ে এত কাণ্ড! মুসলিম পুরুষদের ঠুকে প্রতিবাদ তসলিমা নাসরিনের

বাংলাহান্ট ডেস্ক: সামান‍্য টিপ পরাকে কেন্দ্র করে বড়সড় ঘটনা ঘটে গিয়েছে বাংলাদেশে (Bangladesh)। এক শিক্ষিকাকে টিপ পরার ‘অপরাধে’ মোটরবাইক দিয়ে পিষে মারার চেষ্টা করেছিলেন এক পুলিস অফিসার। সেই ঘটনার প্রতিবাদেই তোলপাড় পড়শি দেশের সোশ‍্যাল মিডিয়া। ক্ষোভ উগরে দিয়েছেন অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা। বাদ গেলেন না লেখিকা তসলিমা নাসরিনও (Taslima Nasrin)।

জানা যাচ্ছে, গত শনিবার ঢাকার তেজগাঁও কলেজের এক শিক্ষিকাকে হেনস্থা হতে হয়েছে ঊক পুলিস কর্মীর কাছে। তাঁর ‘অপরাধ’ কপালে টিপ পরা। ওই পুলিস কর্মী শিক্ষিকাকে প্রশ্ন করেন, তিনি টিপ কেন পরেছেন? পালটা শিক্ষিকা প্রতিবাদ জানালেই ধেয়ে আসে কটুক্তি। এমনকি শিক্ষিকার গায়ের উপরে মোটরবাইক চালিয়ে দেওয়ার চেষ্টাও নাকি করেন ওই পুলিস কর্মী। খোঁজ চলছে অভিযুক্তের।

712781 taslima nasreen 1
প্রতিবাদের ভাষা হিসাবে শাড়ি ও কপালে টিপ পরা একগুচ্ছ ছবি শেয়ার করেছেন তসলিমা। সঙ্গে তীব্র কটাক্ষ শানিয়ে লিখেছেন, ‘টিপ টিপ টিপ। মেয়েরা কত রকম ভাবে সাজতে পারে। বেচারা ছেলেদের সাজগোজের বেশি কিছু নেই। নানা রকম অলংকার, শাড়ি মিনিস্কার্ট হাইহিল, এমন কী টিপটাও পরতে পারে না। মুসলমান পুরুষেরা তো কল্পনার ঈশ্বরের উদ্দেশে  কল্পনার বেহেস্তের লোভে  মাথা ঠুকতে ঠুকতে কালো দাগ বানিয়ে ফেলেছে কপালে। ওটিই তাদের কালো টিপ।’

FB IMG 1649078991470
প্রতিবাদে গর্জে উঠেছেন সৃজিত পত্নি মিথিলাও। সোশ‍্যাল মিডিয়ায় নিজের ‘মায়া’ সিনেমা থেকে একটি ছবি শেয়ার করেছেন তিনি। সাদা কালো ছবিতে জ্বলজ্বল করছে মিথিলার কপালের লাল রঙের বড়সড় একটি টিপ। ক‍্যাপশনে অভিনেত্রী লিখেছেন,  আমার টিপ নিয়ে কোন কথা নয়, আমার স্বাধীনতা নিয়ে কোন কথা নয়, যদি থাকে আমার আগুনে নিশ্চিহ্ন হবার ভয়, পৃথিবীটা তোমার একার নয়!’

অভিনেত্রীর বক্তব‍্য, ধর্ম আর অসহিষ্ণুতা ক্রমশ সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে। নয় হিজাব, নয় টিপ। নারীর যেকোনো কিছু নিয়ে অকারণে মন্তব‍্য করতেই হবে! কে কী ক‍রবে, কে কী পরবে সেটা তার নিজস্ব বিষয়। সেটা নিয়ে অন‍্য কেউ আপত্তি জানাতে হলে রোষের আগুনে পুড়ে মরবে।


Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর