রাজ্যজুড়ে কোথাও বৃষ্টি, কোথাও আবার শুধুই দাবদাহ, কী পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর?

বাংলাহান্ট ডেস্ক : চৈত্রের শুরুতেও রেহাই নেই গরমের হাত থেকে। তবে এবার গরমে হাসফাস রাজ্যবাসীর জন্য ভালো খবর দিল আবহাওয়া দপ্তর। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা থাকলেও উত্তর ও দক্ষিণ বঙ্গের একাধিক জেলায় তৈরি হয়েছে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা৷ যদিও বাড়তে থাকা জলীয় বাষ্পের কারণে আরও বাড়বে অস্বস্তি। তবে বৃষ্টির কারণে কিছুটা কমবে জেলাগুলির তাপমাত্রা।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৩° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৭° সেলসিয়াস
আর্দ্রতা : ৯৩%
বাতাস :  ২৩.৮ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮১%

   

আজকের আবহাওয়া
সোমবার দেওয়া আলিপুর আবহাওয়া দপ্তরের বুলেটিন অনুযায়ী, হালকা মেঘাচ্ছন্ন থাকবে শহর কলকাতা এবং সংলগ্ন এলাকার আকাশ। দক্ষিণবঙ্গবাসীর জন্য স্বস্তির বাণী শুনিয়েছে আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও। যে জেলাগুলিতে বৃষ্টি হবে না সেগুলিতে আপেক্ষিক আর্দ্রতার কারণে তুঙ্গে থাকবে অস্বস্তি। বঙ্গোপসাগর থেকে আসা দক্ষিণ পশ্চিম হাওয়ার কারনেই বাড়ছে জলীয় বাষ্পের পরিমাণ। এদিন কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ৩৩° এবং ২৭° সেলসিয়াস।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
আলিপুর আবহাওয়া দপ্তরের দেওয়া পূর্বাভাস অনুযায়ি ৬ এপ্রিল সকালের মধ্যে বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের সবকটি জেলাগুলিতে। মঙ্গলবার মধ্যে বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গের সবকটি জেলা। তবে বেশি বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। আপাতত তাপমাত্রার খুব একটা পরিবর্তন হচ্ছে না। আগামী ৫ দিন মোটামুটি একই থাকছে উত্তরবঙ্গের জেলাগুলির তাপমাত্রা।

weather 4 1

এদিন বিকেলে দেওয়া আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে অবশ্য আবহাওয়া শুকনো থাকবে। আগামী ৩ দিনে দক্ষিণবঙ্গের আবহাওয়ায় বড় পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।।তবে যে জেলাগুলিতে বৃষ্টি হবে সেখানে বৃষ্টির পর তাপমাত্রা কমবে ১-২°। তবে তারপর আবার বাড়বে গরম। আর্দ্রতার কারণে চরমে উঠবে ভোগান্তি।তবে ৭ এপ্রিল নাগাদ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হলে তার কিছুটা প্রভাব দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে পড়তে পারে।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল অংশত মেঘলা থাকবে কিছু কিছু এলাকার আকাশ। বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। একই সঙ্গে অতি হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩৩° এবং ২৬° সেলসিয়াস।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর