বেহালায় ফাইন নিয়ে বচসা কলকাতা পুলিশের সঙ্গে! শেষমেষ কী হল দেখুন ভাইরাল ভিডিওতে

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে দুর্ঘটনা এড়াতে এবং সর্বোপরি পথ সচেতনতা বাড়াতে প্রায়শই বাইক আরোহীদের হেলমেট সহ গাড়ির কাগজপত্র পরীক্ষা করেন কর্তব্যরত পুলিশরা। যেসমস্ত যাত্রীরা এইসব নিয়ম লঙ্ঘন করেন তাঁদের জন্য উপযুক্ত ফাইনের ব্যবস্থাও থাকে। তবে, সার্বিক সচেতনতার লক্ষ্যে এই কর্মকান্ড সূচিত হলেও মাঝে মাঝে বিভিন্ন ঘটনার কারণে এগুলি উঠে আসে খবরের শিরোনামে।

মাঝে মাঝে পুলিশের “অতিসক্রিয়তা”র অভিযোগ তোলেন সাধারণ যাত্রীরা। সম্প্রতি এইরকমই একটি ভিডিও ভাইরাল হয়েছে নেটমাধ্যমে। আর তা নিয়েই শুরু হয়েছে জোর চর্চা। পাশাপাশি, পুলিশদের ভূমিকাও উঠেছে প্রশ্নের মুখে। মাঝ রাস্তায় চলা এই ঘটনা লাইভের মাধ্যমে তুলে ধরা হয়েছে সোশ্যাল মিডিয়াতেও। আর তা দেখে অবাক সকলেই।

   

প্রসঙ্গত উল্লেখ্য, এখনকার সময়ে সোশ্যাল মিডিয়া এমন একটি প্ল্যাটফর্ম যেখানে বিভিন্ন সব ভাইরাল হওয়া ভিডিওর খোঁজ মেলে। সেগুলিরই মধ্যে এমন কিছু ভিডিও থাকে যেগুলি তুলে ধরে সমাজের বাস্তবচিত্রও। পাশাপাশি, ভিডিওগুলি দেখে সচেতনও হতে পারেন সাধারণ মানুষ। এই ভিডিওটিও ঠিক সেই ক্যাটাগরিতেই পড়ে।

ভাইরাল হওয়া এই ভিডিওটি মূলত একটি ফেসবুক লাইভ। সেখানে দেখা গিয়েছে যে, হেলমেট না পরায় একটি বাইকের চাবি “ছিনিয়ে” নেয় পুলিশ। আর তারই প্রতিবাদ করতে থাকেন বাইকের আরোহীরা। এমনকি, শুধুমাত্র তাঁদেরই বাইকের চাবি পুলিশ বাজেয়াপ্ত করেছে বলেও দাবি করতে থাকেন তাঁরা। এছাড়াও, ওই মহিলা যাত্রীরা জানাতে থাকেন যে, হেলমেট না পরার “ফাইন” দিতে তাঁরা প্রস্তুত। তবুও, বাইকের চাবি দিতে অস্বীকার করেন পুলিশকর্মীরা।

এমনকি, একটা সময়ে বাকবিতন্ডার জেরে হাতাহাতি পর্যন্ত শুরু হয়ে যায়। এদিকে, এই ঘটনায় অবাক হয়ে যান স্থানীয় বাসিন্দারাও। পাশাপাশি, ভিডিওটিতে দেখা যায় হেলমেট ছাড়াই আরও অনেক বাইক চলে গেলেও তাদেরকে কোনো ধরপাকড় করা হয়না। এই নিয়ে বারংবার অভিযোগ তুলতে থাকেন মহিলা যাত্রীরা।

তবে, শেষপর্যন্ত দেখা যায় যে, এক স্থানীয় বাসিন্দার গায়েও হাত তুলে দেন এক পুলিশ অফিসার। আর তাতেই উত্তেজিত হয়ে যায় জনতা। এমনকি, সম্মিলিত প্রতিবাদও হতে থাকে। এদিকে, মোট ৩৩ মিনিটের এই ভিডিওটিই বর্তমানে ঝড় তুলেছে নেটমাধ্যমে। প্রাথমিকভাবে জানা গিয়েছে যে, বেহালাতে এই ঘটনাটি ঘটেছে। পাশাপাশি, ওই বাইক আরোহীরা ব্যারাকপুর থেকে বাড়ি ফিরছিলেন বলেও জানান ভিডিওটিতে।

এদিকে, এই ভিডিওটি ইতিমধ্যেই প্রায় ৩৫ লক্ষ জন দেখে ফেলেছেন। পাশাপাশি, ১২ হাজারেরও বেশি মানুষ কমেন্টের মাধ্যমে নিজেদের প্রতিক্রিয়াও জানিয়েছেন। বেশকিছু জন নিয়ম না মেনে চলার জন্য পুলিশদের সমর্থন করলেও অধিকাংশজনই আবার ভিডিওতে দেখতে পাওয়া পুলিশকর্মীদের সমালোচনা করেছেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর