ক্রিকেট বিশ্বে আধিপত্য বিস্তার এই দুই পাকিস্তানি ব্যাটারের, অনেক পিছনে কোহলি-রোহিত

বাংলা হান্ট নিউজ ডেস্ক: গোটা বিশ্ব জুড়ে এই মুহূর্তে ক্রিকেটপ্রেমীদের সুখের সময়। বিভিন্ন গুরুত্বপূর্ণ সিরিজের পাশাপাশি চলছে আইপিএলের মতো জনপ্রিয় লিগ। তারমধ্যে আইসিসির সম্প্রতি প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বড় কিছু পরিবর্তন দেখা গেছে। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ খেলার পর পাক ওপেনার ইমাম-উল-হক ব্যাট করলে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম তার শীর্ষস্থান ধরে রেখেছেন। ওয়ানডে সিরিজে ০-১ পিছিয়ে পাকিস্তান জিতেছে ২-১ ব্যবধানে।

অপরদিকে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে দুটি হাফ সেঞ্চুরি করার পর সর্বশেষ আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে বেশ কয়েকটি ধাপ এগিয়ে গিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার। এলগার তার প্রথম টেস্টে ৬৭ ও ৬৪ স্কোর নিয়ে তিন ধাপ উঠে ১৩ নম্বরে রয়েছেন। ডারবানে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশকে মাত্র ৫৩ রানে অলআউট করে ২২০ রানে টেস্ট জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। কিন্তু বাংলাদেশি ব্যাটার মাহমুদুল হাসান জয়, যিনি প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সেঞ্চুরি করেন। তার প্রথম সেঞ্চুরি তাকে ৩৭ ধাপ এগিয়ে দিয়ে টেস্টে ৬৬ নম্বরে পৌঁছাতে নিয়েছিল। এদিকে, শীর্ষ-১০ ব্যাটসম্যানদের তালিকায় কোনও নতুন নাম উঠে আসেনি। অস্ট্রেলিয়ান মার্নাস লাবুসচেন এখনও শীর্ষে রয়েছেন, তার পরেই রয়েছেন যথাক্রমে ২ এবং ৩ নম্বরে রয়েছেন তার সতীর্থ স্টিভ স্মিথ এবং নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়াম।

   

babar azam and imam ul haq

বোলিং তালিকায়, অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স তালিকার শীর্ষে রয়েছেন, দ্বিতীয় স্থানে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন এবং তৃতীয় স্থানে রয়েছেন ভারতের যশপ্রীত বুমরা। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা, যিনি বাংলাদেশের বিপক্ষে তার হোম টেস্ট সিরিজের জন্য দলে জায়গা করেননি, তিনি এক স্থান পিছিয়ে চার নম্বরে এসেছেন। পাক পেসার শাহীন আফ্রিদি এক নম্বরে উঠে এসেছেন। ভারতের রবীন্দ্র জাদেজা অলরাউন্ডারদের তালিকায় তার শীর্ষস্থান ধরে রেখেছেন, এরপর অশ্বিন ২ নম্বরে এবং ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ৩ নম্বরে রয়েছেন।

একদিনের ক্রিকেটের ক্রিকেটারদের ক্রমতালিকায় পাকিস্তানি অধিনায়ক বাবর আজম তার এক নম্বর ওডিআই ব্যাটারের অবস্থান আরও শক্ত করেছেন। বাবর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টানা সেঞ্চুরি করেন এবং তিন ম্যাচের সিরিজে ১৩৮ গড়ে ২৭৬ রান করেন। ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে দীর্ঘতম ধাপ পেরিয়ে উঠে এসেছেন পাকিস্তানি ওপেনার ইমাম-উল-হক। সদ্য সমাপ্ত ওয়ান ডে সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার দুর্দান্ত ফর্ম তাকে সাত ধাপ এগিয়ে তিন নম্বরে যেতে সাহায্য করেছে। ইমাম সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। অপরদিকে বাজে ফর্মে থাকা অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ তিন ধাপ পিছিয়ে দশ নম্বরে চলে এসেছেন। অস্ট্রেলিয়ার হয়ে ইনিংস ওপেন করার সুযোগের পুরো সদ্ব্যবহার করা ট্র্যাভিস হেড পাঁচ ধাপ এগিয়ে ৩৪ নম্বরে পৌঁছেছেন।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর