টলিউড পারেনি, বাংলা থেকে রত্ন খুঁজে নিয়ে দক্ষিণে তৈরি হচ্ছে বঙ্কিমের ‘আনন্দমঠ’

বাংলাহান্ট ডেস্ক: ‘আনন্দমঠ’ (Anandamath), বঙ্কিমচন্দ্র চট্টোপাধ‍্যায়ের (Bankim Chandra Chatterjee) উপন‍্যাসটি ভারতের স্বাধীনতা সংগ্রামে অত‍্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করেছিল। ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে যুদ্ধের ডাক দিয়েছিল এই উপন‍্যাস। আনন্দমঠই প্রথম ‘বন্দে মাতরম’ ধ্বনির সঙ্গে পরিচয় করিয়েছিল ভারতীয়দের। সাহিত‍্যসম্রাটের সেই অমর সৃষ্টি এবার বড়পর্দায় আসছে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির হাত ধরে।

‘১৭৭০- এক সংগ্রাম’ এই নামেই সেলুলয়েডের পর্দায় মুক্তি পাবে বঙ্কিমের আনন্দমঠ। ৮ এপ্রিল সাহিত‍্যসম্রাটের ১২৮ তম মৃত‍্যু বার্ষিকীতেই প্রকাশ‍্যে এল এই খবর। ছবির চিত্রনাট‍্য লেখার কাজ শুরু করবেন কে ভি বিজয়েন্দ্র প্রসাদ (K V Vijayendra Prasad), যার কলম থেকে সৃষ্টি হয়েছে বাহুবলী, বজরঙ্গি ভাইজান এবং সাম্প্রতিক আর আর আর এর মতো ছবি।

   

Anandamath team
বিজয়েন্দ্র প্রসাদের আরো একটি পরিচয় রয়েছে। তিনি বাহুবলী তথা আর আর আর পরিচালক এস এস রাজামৌলির বাবা। বিজয়েন্দ্র প্রসাদ জানান, বহু বছর আগে ‘আনন্দমঠ’ পড়েছিলেন তিনি। যখন এই উপন‍্যাসের উপরে ছবি তৈরি করার জন‍্য তাঁর কাছে চিত্রনাট‍্য লেখার প্রস্তাব আসে, তখন একটু অবাকই হয়েছিলেন তিনি।

প্রখ‍্যাত চিত্রনাট‍্যকার বলেন, “সত‍্যি কথাই বলছি, আমার মনে হয়নি যে এই প্রজন্ম উপন‍্যাসের বিষয়বস্তুর সঙ্গে একাত্ম হতে পারবে বলে। কিন্তু যখন আমি রাম কমলের সঙ্গে কথা বলি আর ও আমাকে ওর দৃষ্টিভঙ্গিটা বলে। তখন আমি দেখি যে ওর দৃষ্টিকোণটা একেবারে আলাদা। সেটা অনেকটাই বাণিজ‍্যিক এবং মানুষের ভাবাবেগের সঙ্গে যুক্ত ছিল।”

বিজয়েন্দ্র প্রসাদ জানান, আরো কিছুটা আলোচনার পর অবশেষে নতুন রকম ভাবে আনন্দমঠের চিত্রনাট‍্য লিখতে চলেছেন তিনি। তবে বিষয়টা তাঁর কাছে রীতিমতো চ‍্যালেঞ্জের। কারণ উপন‍্যাসটা তো আর যে সে নয়। স্বয়ং বঙ্কিমচন্দ্রের লেখা আনন্দমঠ।

জি স্টুডিওর সুজয় কুট্টি এবং লেখক তথা শর্ট ফিল্ম নির্মাতা রাম কমল মুখোপাধ‍্যায় ছবির ক্রিয়েটিভ প্রযোজক হিসাবে থাকছেন। তাঁদের মতে, ভারতীয় সাহিত‍্যের ইতিহাসেই এমন সহ রত্ন রয়েছে। অথচ আমাদের দেশের মানুষই সেটা ভুলে গিয়েছে। সাহিত‍্যের সেসব অমর সৃষ্টি চলচ্চিত্র রূপে দর্শকদের সামনে আনা উচিত। যে সন্ন‍্যাসীরা ইংরেজদের বিরুদ্ধে লড়াই করে স্বাধীনতা সংগ্রামের বীজ রোপণ করেছিলেন তাদের সম্পর্কে জানা উচিত নতুন প্রজন্মকে।

জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গ, হায়দ্রাবাদ এবং লন্ডনে হবে ‘১৭৭০- এক সংগ্রাম’ ছবির শুটিং। প্রথম সারির একজন পরিচালকই থাকবে ছবির পরিচালনার দায়িত্বে। তেলুগু, তামিল এবং হিন্দিতে মুক্তি পাবে এই ছবি।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর