‘আমরা ক্ষুধায় মারা যাচ্ছি’, খাদ্য, পানীয়র সংকটে নাজেহাল সাংহাইবাসী! আর্তনাদের ভিডিও ভাইরাল

বাংলা হান্ট ডেস্কঃ চীনের সাংহাইয়ে পরিস্থিতি দিন দিন আরও খারাপ হচ্ছে। বর্তমানে করোনার কারণে হাহাকার ছাড়াও,  প্রশাসনের গাফিলতির ফলে শহরে যে পরিস্থিতি তৈরি হয়েছে তা নাগরিকদের ক্রমশ হিংস্র করে তুলছে। খাবারের জন্য লড়াই করার পাশাপাশি পর্যাপ্ত ওষুধ পাওয়া মুশকিল হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি, বিদেশি সাংবাদিক মাইকেল স্মিথ একটি ভিডিও শেয়ার করেন যেখানে দেখা যাচ্ছে, অসংখ্য মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন।

সূত্রের খবর, চীনের সাংহাইতে কোভিডের কারণে 5 এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করা হলেও পরে তা অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হয়। ফলে বর্তমানে খাবার থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিস না মেলায় প্রশাসনের প্রতি ক্ষোভ বেড়ে চলেছে নাগরিকদের। সোশ্যাল সাইটে ক্ষোভ প্রকাশ করে একজন লেখেন, “আপনি কোথায় থাকেন তাতে কিছু যায় আসে না। আপনার কাছে কত টাকা আছে তাতেও না। আপনি বর্তমানে খেতে পারবেন কিনা বা কীভাবে জিনিসপত্র কিনতে পারবেন, তা নিয়ে চিন্তিত হওয়া উচিত।”

চীনের সাংহাইয়ের পরিস্থিতি এমন অবস্থায় ঠেকেছে যে, চিকিৎসার সঙ্গে জড়িত স্বেচ্ছাসেবীরাও খাবার পেতে হিমশিম খাচ্ছেন। তারা বর্তমানে প্রশ্ন তুলেছে, ” যা খাবার পাঠানো হচ্ছে তা শুধুমাত্র কি সাংহাইয়ের মানুষের জন্য? আমরা যারা এই মহামারীর সঙ্গে লড়ছি, আমাদের জন্য কি কিছুই নেই?”

এই অবস্থায়, একটি ভিডিও প্রকাশিত হয়েছে যেখানে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা প্রশাসনের বিরুদ্ধে চিৎকার করে বলছেন যে, “আমরা  ক্ষুধায় মারা যাচ্ছি।” জানা গিয়েছে, সাংহাইয়ের এই অবস্থার মাঝে আবার স্থানীয়দের বারান্দায় না এসে ঘরের ভিতরে থাকার জন্য হুমকি দেওয়া হচ্ছে।

ক্রমাগত করোনার মোকাবিলায় প্রশাসনের পক্ষ থেকে কঠোর পদক্ষেপ নেওয়ার ফলে মানুষের জীবন ওষ্ঠাগত হয়ে উঠেছে। সাংহাই শহরের নাগরিকদের জন্য বর্তমানে খাদ্যের অভাব সবচেয়ে চিন্তার বিষয় হয়ে উঠেছে। প্রতিবেদনে বলা হয়েছে যে, শহরের সুপারমার্কেটগুলি খালি রয়েছে এবং সরকার সময়মতো ডেলিভারি দিচ্ছে না। এ ছাড়াও বর্তমানে অনেকে ফুড পয়জনিং-এর সম্মুখীন হচ্ছেন। খাবার না পেয়ে পুরনো সবজি খেয়ে দিন কাটাচ্ছে একাধিক মানুষ। এমনকি ঘরে যে জল এসে পৌঁছাচ্ছে, তাও পানযোগ্য নয় বলে খবর। ফলে খাদ্য ও জল সংকটের মধ্যে নাজেহাল মানুষ প্রশাসনের বিরুদ্ধে যে ক্ষুব্ধ হবে, সেটাই স্বাভাবিক।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর