আউট না হলেও মাঠ ছাড়লেন অশ্বিন, IPL ইতিহাসে প্রথমবার ‘রিটায়ার্ড আউট” হল কোনও প্লেয়ার

বাংলা হান্ট নিউজ ডেস্ক: রবিবারের দ্বিতীয় ম্যাচে লখনউ সুপারজায়ান্টসের বিরুদ্ধে রাজস্থান রয়্যালসের তারকা ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিনের একটি সিদ্ধান্ত ক্রিকেট বিশ্বকে অবাক করেছে। এই ম্যাচে রাজস্থান রয়্যালসের ইনিংসের ১৯তম ওভারে রবিচন্দ্রন অশ্বিন আউট না হয়েই ডাগআউটে ফিরে যান, যা সবাইকে অবাক করে দেয়। আইপিএলের ইতিহাসে এই প্রথম কোনো ব্যাটসম্যান ‘রিটায়ার্ড আউট’ হলেন।

যখন একজন ব্যাটার চোট এবং আম্পায়ারের অনুমতি ছাড়াই ক্রিজ ছেড়ে চলে যান, তখন তাকে ‘রিটায়ার্ড আউট’ বলে গণ্য করা হয়। এমন পরিস্থিতিতে ব্যাটসম্যান আবার মাঠে ফিরতে পারেন না এবং আউট হিসেবেই বিবেচিত হয়। একজন ব্যাটসম্যান একবার অবসরে গেলে তিনি আর ব্যাট করতে আসতে পারেন না। অন্যদিকে, সেই দলের পরবর্তী ব্যাটসম্যান দলের প্রয়োজন অনুযায়ী আবার ব্যাট করতে মাঠে নামতে পারেন।

   

অশ্বিন নিয়ম সম্পর্কে বরাবরই ওয়াকিবহাল থাকেন এই ম্যাচে রাজস্থান রয়্যালস ইনিংসের দশম ওভারে অশ্বিনকে ছয় নম্বরে ব্যাট করতে নামিয়ে দেয়। তবে, ১৯তম ওভারে, কৌশলের অংশ হিসাবে অশ্বিনকে ‘অবসর’ দেওয়া হয়েছিল। অশ্বিন যখন অবসর নেওয়ার সিদ্ধান্ত নেন, তখন অন্য প্রান্তে দাঁড়িয়ে ছিলেন শিমরন হেটমায়ার। যদিও ইনিংস বিরতির সময়, শিমরন হেটমায়ারকে এই পুরো ঘটনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেছিলেন যে তিনি এ সম্পর্কে কিছুই জানেন না।

rr 1

শিমরন হেটমায়ার রাজস্থান রয়্যালসের ইনিংসের পরে প্রকাশ করেছিলেন যে তাকে অশ্বিনের কৌশল সম্পর্কে তাকে অবহিত করা হয়নি। হেটমায়ার বলেছেন, “এ সম্পর্কে আমার কোনো ধারণা ছিল না। সেও একটু ক্লান্ত ছিল। এটা একটা ভালো সিদ্ধান্ত ছিল কারণ পরাগও আমাদের হয়ে একটা ছক্কা মেরেছিল।” রবিচন্দ্রন অশ্বিন কাল ২৩ বলে ২৮ রান করেন, যার মধ্যে দুটি ছক্কা ছিল। তার ইনিংসটি ম্যাচ শেষে খুবই গুরুত্বপূর্ণ বলে প্রমাণিত হয় এবং মাত্র ৩ রানে ম্যাচ জিতে নেয় রাজস্থান।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর