গাজনে ‘সামে সামে’ গানে নাচ ছদ্মবেশী শিব-কালীর! ধর্মের অপমানে ফুঁসে উঠলেন নেটনাগরিকরা

বাংলাহান্ট ডেস্ক: ‘পুষ্পা’ (Pushpa) বিদায় নিয়েছে প্রেক্ষাগৃহ থেকে। কিন্তু পেছনে ফেলে গিয়েছে ট্রেন্ডিং সব গান। বক্স অফিসে যেমন ব‍্যবসা করেছে, তেমনি সোশ‍্যাল মিডিয়াতেও একের পর এক ট্রেন্ড শুরু করেছে পুষ্পা। ‘উ আনটাভা’, ‘শ্রীভল্লি’ থেকে ‘সামে সামে’ (Sami Sami) সবকটি গানই নাচিয়েছে আট থেকে আশিকে। তৈরি হয়েছে বহু ভাইরাল ভিডিও (Viral Video)। কিন্তু কয়েকটি ভিডিও নেটিজেনদের আনন্দ দেওয়ার বদলে ক্ষোভের কারণ হয়েছে।

আজ চৈত্র সংক্রান্তি। আগামীকাল নববর্ষের শুরু। বছরের শেষ দিনে গাজন গ্রাম বাংলার বহু পুরনো উৎসব। শিব, কালী, নন্দী, ভৃঙ্গীর মতো বাঙালি দেবদেবীদের সাজে সেজে নাচ গান করেন ছদ্মবেশীরা। সোশ‍্যাল মিডিয়ায় গাজনেরই একটি ভিডিও ভাইরাল হয়েছে।

   

IMG 20220414 211227
দুই ছদ্মবেশীকে শিব ও কালী রূপে সেজে নাচতে দেখা গিয়েছে ভিডিওতে। পুষ্পার সুপারহিট ‘সামে সামে’ গানে নাচছেন দুজনে। তাও আবার ছবির মতোই ট্রেন্ডিং স্টেপ মিলিয়ে নেচেছেন ছদ্মবেশী শিব কালী। ভিডিও দেখে হেসে গড়াগড়ি খাচ্ছেন নেটিজেনদের একাংশ।

IMG 20220414 211121
তবে অনেকেই রীতিমতো ক্ষুব্ধ হয়েছেন। গাজন বাঙালি সংষ্কৃতির অঙ্গ বহুযুগ ধরে। কিন্তু যত দিন যাচ্ছে তত যেন উচ্ছৃঙ্খল হয়ে উঠছে সবকিছু। ভাইরাল বিনোদন ঢুকে পড়ল গাজন উৎসবেও। শিব কালী কিনা ‘সামে সামে’ গানে নাচছেন! ব‍্যাপারটা অনেকের কাছে উপভোগ‍্য হলেও নেটনাগরিকদের একাংশের অভিযোগ, এটা ধর্মের অপমান।

https://www.facebook.com/surojit.chanda.92/videos/355175786629384/

অবশ‍্য এমন ঘটনা এই প্রথম না। এর আগে পুষ্পার ‘শ্রীভল্লি’র তালে নেচে নেচে হরিনাম সংকীর্তন করতে দেখা গিয়েছিল কয়েকজন ব‍্যক্তিকে। আল্লু অর্জুনের নাচার ট্রেন্ডিং স্টাইল নকল করে নেচেওছিলেন তাঁরা। শুধু তাই নয়, এরপরেও কীর্তনের আসরে ভাইরাল গানের তালে উদ্দাম নেচে ভাইরাল হয়েছিলেন কয়েকজন যুবতী। ক্ষুব্ধ নেটিজেনরা একে ‘বেলেল্লাপনা’ বলেও কটাক্ষ করেছিলেন।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর