রাজ্যে নাবালিকা ধর্ষণের ঘটনার বাড়বাড়ন্ত, হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা! চাপে পুলিশ-প্রশাসন

বাংলা হান্ট নিউজ ডেস্ক: রাজ্যে একের পর এক নাবালিকা ধর্ষণের ঘটনায় লজ্জায় পশ্চিমবঙ্গবাসী। এই বিষয় নিয়ে সোমবার জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। এই সপ্তাহেই এই মামলার শুনানি হওয়ার কথা। মামলাটি দেখছেন হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

মার্চ থেকে চলতি সময় অবধি গোটা রাজ্যজুড়ে বেশ কিছু ধর্ষণ এবং শ্লীলতাহানির ঘটনা ঘটে চলেছে। তার মধ্যে সবচেয়ে নৃশংস ঘটনা হলো হাঁসখালির ধর্ষণ করে প্রমাণ লোপাট করার ঘটনা। অতিরিক্ত রক্তপাতের কারণে নাবালিকার মৃত্যু হলে তার পরিবারকে ভয় দেখিয়ে দ্রুত দেহ সৎকারও করে দেওয়া হয়। হাঁসখালির ঘটনা নিয়ে ইতিমধ্যে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তা বাদে আরও চারটি ধর্ষণের মামলায় তদন্ত দেখভালের দায়িত্ব সিনিয়র আইপিএস অফিসার দময়ন্তী সেনকে দিয়েছে আদালত।

   

নিরীক্ষকদের মতে, এমনিতে গোটা রাজ্যে আইন কানুন বজায় রাখার দায়িত্ব পুলিশের হলেও এমন কিছু অপরাধ এমনও রয়েছে যেখানে পুলিশি সক্রিয়তা যথেষ্ট নয়। অপরাধীর মনের কথা আগাম বোঝাও অসম্ভব। সেদিক থেকে প্রত্যেক ঘটনাই যে পুলিশি গাফিলতির কারণে সংগঠিত হয়েছে তা নয়। কিন্তু কোনও ঘটনা ঘটলে তার দ্রুত তদন্ত করা ও অপরাধীদের গ্রেফতার করে সাজার ব্যবস্থা করলে সার্বিক ভাবে প্রশাসন ও পুলিশের উপর মানুষের আস্থা থাকতে পারে। এক্ষেত্রে দেখা যাচ্ছে শাসক দল ঘনিষ্ট হলে অপরাধীর মন থেকে শাস্তির ভয় সম্পূর্ণ উড়ে যাচ্চে।

সাম্প্রতিক দিনের আলোয় খুন, সিভিক পুলিশ হেনস্থা, অপরাধ করে তৃণমূলের সাথে ঘনিষ্ঠতার কথা বলে পার পাওয়ার চেষ্টা, এই জাতীয় ঘটনা গুলি যথেষ্ট চিন্তার সকল শুভবুদ্ধি সম্পন্ন রাজ্যবাসীর কাছে। পুলিশের ওপরও আর সাধারণ মানুষের পক্ষে ভরসা করা সম্ভব হচ্ছে না। তাই ঘনঘন সিবিআইয়ের কাছে মামলা তুলে দেওয়ার মতো বিষয়ক ঘটছে। এখন দেখার সম্প্রতি যে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে তা নিয়ে কী রায় দেয় আদালত।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর