পাঁচ ধর্ষণ কাণ্ডের কেস ডায়েরি চাইল হাইকোর্ট, রাজ্যকে তিনদিনের সময়সীমা বেঁধে দিল আদালত

বাংলা হান্ট ডেস্কঃ সম্প্রতি, বেশ কয়েকদিন ধরেই বাংলায় একের পর এক নাবালিকা ধর্ষণের ঘটনা সামনে এসেছে। হাঁসখালি থেকে নামখানা কিংবা মাটিয়া থেকে বোলপুরের মত এলাকায় পরপর নারী নির্যাতন থেকে যৌন হেনস্থা কাণ্ডে কোণঠাসা হয়ে পড়েছে রাজ্য সরকার। আর এবার সেই অস্বস্তি আরো বাড়িয়ে রাজ্যকে ময়নাগুড়ি, নেত্রা, পিংলা, নামখানা ও শান্তিনিকেতন ধর্ষণ কাণ্ডের তদন্ত বিষয়ক রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিলেন হাইকোর্টের বিচারপতি।

প্রসঙ্গত, কিছুদিন পূর্বে কলকাতা হাইকোর্টের তদারকিতে আইপিএস অফিসার দময়ন্তী সেনের নেতৃত্বে বিশেষ টিম গঠন করে ধর্ষণকাণ্ডের তদন্তের নির্দেশ দেয় আদালত। এক্ষেত্রে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মাটিয়া, দেগঙ্গা, ইংরেজবাজার এবং বাঁশদ্রোণী ধর্ষণ মামলার তদন্তভার তুলে দেন দময়ন্তী সেনকে। অপরদিকে হাঁসখালি ধর্ষণ কাণ্ডের তদন্তভারের দায়িত্ব তুলে দেওয়া হয় সিবিআইয়ের হাতে ।

   

কলকাতা হাইকোর্টের তরফ থেকে ধর্ষণ কাণ্ডে নির্যাতিতার পরিবার এবং সেই কাণ্ডের প্রত্যক্ষদর্শীদের নিরাপত্তার ব্যাপারে গুরুত্ব সহকারে দেখার জন্য রাজ্যকে নির্দেশ দেন বিচারপতি। এদিন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি শেষে নিরাপত্তা বিষয়ক ব্যাপারে নির্দেশের পাশাপাশি আগামী শুক্রবারের মধ্যে রাজ্যকে ধর্ষণ কাণ্ডের তদন্ত বিষয়ক রিপোর্ট ও কেস ডায়েরি জমা করার আদেশ দেন বিচারপতি।

ফলে বর্তমানে একাধিক বিতর্ক মাঝে হাইকোর্টের এই রায় রাজ্য সরকারের ওপর চাপ আরো বাড়াবে বলেই মত বিশেষজ্ঞদের।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর