সরকারি চাকরি পাওয়ার লোভে জঙ্গলমহলে বাড়ছে ‘ভুয়ো’ মাওবাদী, মাথায় হাত প্রশাসনের

বাংলা হান্ট ডেস্কঃ বর্তমানে রাজ্যের এক প্রান্ত থেকে উঠে এলো অবাক করা এক ঘটনা। শুধুমাত্র একটি সরকারি চাকরি পাওয়ার লোভে জঙ্গলমহলের রাস্তার মধ্যে ভুয়ো বিস্ফোরক পুঁতে রাখার ঘটনা সামনে এসেছে। সূত্রের খবর, এলাকার মধ্যে মাওবাদী কার্যকলাপ ঘটিয়ে প্রচারে আসাই উদ্দেশ্য ছিল কিছু সংখ্যক যুবকের। তবে এলাকায় হটাৎ মাওবাদী কার্যকলাপ কেন, এ বিষয়ে প্রশ্ন ওঠে সকলের মনে।

আসলে, কিছুটা সময় অতীতে ফিরে গেলে দেখা যাবে যে, মাওবাদীদের সমাজের মূলস্রোতে ফিরিয়ে এনে তাদের অসামাজিক কার্যকলাপ বন্ধ করার উদ্দেশ্যে কেন্দ্র এবং রাজ্য সরকার তাদেরকে আত্মসমর্পণ করার প্রস্তাব দিত। এবং সেই সময় আত্মসমর্পণকারী সকল মাওবাদীদের সরকারি চাকরি থেকে বিভিন্ন আর্থিক সুযোগ-সুবিধা প্রদান করত সরকার। ফলে তৎকালীন আত্মসমর্পণকারী সকল মাওবাদীরা বর্তমানে হোম গার্ড থেকে শুরু করে সরকারি একাধিক পদে কাজ করে চলেছেন।

   

জানা যাচ্ছে, বর্তমানে জঙ্গলমহল এলাকার কিছু যুবক সরকারি চাকরির লোভেই এহেন কাণ্ড কারখানা ঘটিয়ে চলেছে। সেই সকল যুবকদের মতে, একবার যদি এলাকায় অসামাজিক কার্যকলাপ ঘটিয়ে মাওবাদী-র পরিচয় পাওয়া যায়, তবে পরবর্তীকালে আত্মসমর্পণ করে খুব সহজেই মিলবে সরকারি চাকরির সুবিধা।

প্রসঙ্গত, গত 17 ই মার্চ রঞ্জার জঙ্গলে পিড়াকাটা থেকে জয়পুরের রাস্তায় কালভার্টের নিচে একটি পাইপের মধ্যে কয়েকটি তার বেরিয়ে থাকতে দেখে স্থানীয় বাসিন্দারা। এরপর স্থানীয় থানায় খবর দেওয়া হলে পুলিশ সেখানে এসে হাজির হয় এবং খুব দ্রুত বোম্ব স্কোয়াডও ঘটনাস্থলে পৌঁছায়। এই বিষয়ে স্থানীয় থানার পুলিশ সুপার জানান, “এলাকার তিন দুষ্কৃতী আগে থেকে পরিকল্পনা করেই সেখানে ভুয়ো বিস্ফোরক পুঁতে রাখে। তাদেরকে জেল হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করার পর আমরা জানতে পারি যে, এই ঘটনা ঘটিয়ে তারা এলাকাবাসীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করার কৌশল নিয়েছিল, যাতে পরবর্তীকালে সরকারি চাকরি পেতে সুবিধা হয়। বর্তমানে এই বিষয়টি সম্পর্কে আমরা তদন্ত করে দেখছি এবং এই তিন যুবকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।”

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর