আবারও ভারতের প্রশংসায় পঞ্চমুখ ইমরান খান, দিলেন সরকার ভেঙে গণভোটের ডাকও

বাংলাহান্ট ডেস্ক : আবারও ভারতের প্রশংশায় পঞ্চমুখ প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতের বিদেশনীতি নিয়েই প্রশংসা করতে দেখা গেল তাঁকে। একই সঙ্গে পাকিস্তানের মন্ত্রীসভা ভেঙে দিয়ে নতুন করে সাধারণ নির্বাচন করারও ডাক দিয়েছেন সদ্য অপসারিত পাক প্রধানমন্ত্রী।

বৃ্হস্পতিবার রাতে, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোরে পাকিস্তান তেহরিক ই ইনসাফ-এর সভায় ইমরান খান বলেন, ‘ভারত সরকারের বিদেশনীতির বৈশিষ্ট্য হল, তারা অন্যান্য দেশের সুবিধার আগে নিজের জনগনের জন্য চিন্তা করে।’উল্লেখ্য, মাস খানেক আগে, পাকিস্তানের ন্যাশানাল অ্যাসেম্বলিতে বিরোধীরা ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে। কিন্তু সেই সময়েও ভারতের বিদেশনীতির ব্যাপারে মুখ খুলেছিলেন ইমরান খান।

   

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতিতে যখন তোলপাড় গোটা বিশ্ব তখন ভারতের রাশিয়া থেকে তেল কেনার সিদ্ধান্তের প্রেক্ষিতে তিনি বলেন, ‘বিশ্বের কোনও শক্তি ভারতকে তার স্বার্থের বিরুদ্ধে কিছু করতে বাধ্য করতে পারে না। কেউ ভারতকে নির্দেশ দিতে পারে না। আমেরিকা এবং তার পশ্চিমী মিত্রেরা পাকিস্তান সরকারকে যা বলছেন, তারা ভারতকে তা বলতে পারবেন না। ভারত একটি সার্বভৌম দেশ বলেই কেউ তাকে বাধ্য করতে পারে না।’

নবনির্বাচিত পাক সরকারকে ভেঙে ফেলার ডাকই এদিন দেন ইমরান। গণভোটের মাধ্যমে সরকার গঠনের রায়ই দেন তিনি। তিনি বলেন, ‘আমরা কখনওই আমদানি করা সরকারকে মেনে নেব না। ভুল শোধরানোর একটাই উপায় আছে— অবিলম্বে ভোট।’ একইসঙ্গে, পাকিস্তান মুসলিম লিগ, পাকিস্তান পিপলস পার্টি, মুত্তাহিদা মজলিশ-ই-আমল, মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান, বালুচিস্তান আওয়ামি পার্টি, জামহুরি ওয়াত্তারি পার্টি, পাকিস্তান মুসলিম লিগের (কায়েদ-ই-আজম) জোট সরকারকে ফেলে দেওয়ার দাবিও তুলেছেন সেদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর