ইলেকট্রিক স্কুটার কেনার আগে হয়ে যান সাবধান! একের পর এক স্কুটারে লাগছে আগুন

বাংলা হান্ট ডেস্ক: পেট্রোল এবং ডিজেলের দাম বর্তমানে ক্রমশ ঊর্ধ্বমুখী হওয়ায় সাধারণ মানুষ এখন এর বিকল্পের দিকে হাঁটছেন। যেই কারণে পেট্রোল চালিত দুই চাকার পরিবর্তে বৈদ্যুতিক স্কুটার কিনছেন সাধারণ মানুষ। বিগত কয়েক মাসে এই স্কুটারের চাহিদা একলাফে অনেকটাই বেড়ে গিয়েছে। তার সাথে সাথে গ্রাহকদের চাহিদা মাথায় রেখেই একের পর এক ইলেকট্রিক স্কুটার বাজারে নিয়ে আসছে সংস্থাগুলি।

এমতাবস্থায়, গত দু’-আড়াই মাস যাবৎ একাধিক ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার মত ভয়াবহ ঘটনা সামনে এসেছে। শুধু তাই নয়, ঘটেছে প্রাণহানির ঘটনাও। স্বাভাবিকভাবেই, এই ঘটনা দৃষ্টি আকর্ষণ করেছে সরকারের। পাশাপাশি, কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি এই বিষয়গুলি অবিলম্বে তদন্ত করার জন্য একটি কমিটি গঠন করেছেন।

   

গড়করি ইভি নির্মাতাদের সতর্ক করেছেন:
কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি টুইটের মাধ্যমে জানিয়েছেন যে, কেন্দ্রীয় সরকার সেই সমস্ত ইলেকট্রিক স্কুটার নির্মাতাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবে যারা তাদের পণ্যের সুরক্ষা উপেক্ষা করছে। পাশাপাশি, তিনি কোম্পানিগুলিকে সতর্ক করেছেন যে, এই ধরনের যানবাহন নির্মাতাদের উপর বড় জরিমানা আরোপ করা হবে। এছাড়াও, ভারত সরকার বৈদ্যুতিক স্কুটারে আগুন লাগার ঘটনা তদন্ত করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটিও গঠন করেছে বলে জানান তিনি।

আসছে নতুন সার্কুলার:
নীতিন গড়করি বলেছেন যে, যদি ইভি নির্মাতারা প্রক্রিয়াটি উপেক্ষা করে, সেক্ষেত্রে তাদের বড় জরিমানা করা হবে এবং এই যানবাহনের জন্য একটি প্রত্যাহার আদেশও জারি করা হবে। সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক সমস্ত আঞ্চলিক পরিবহণ অফিস যেমন RTO এবং SIAM-এ একটি সার্কুলার পাঠাবে যেখানে বৈদ্যুতিক দুই চাকার জন্য নতুন নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া থাকবে। এই নতুন নিয়মে সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তার বৈশিষ্ট্যগুলি বাধ্যতামূলক করার প্রস্তুতি চলছে।

কেন লাগছে আগুন?
মূলত, বৈদ্যুতিক স্কুটার ব্র্যান্ডগুলি তাদের ইভিতে লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করে। যা এই স্কুটারগুলিতে আগুন লাগার অন্যতম প্রধান কারণ। বেশিরভাগ ক্ষেত্রে, এই ব্যাটারি গরম হওয়ার জন্যই স্কুটারে আগুন লেগেছে। এছাড়া, তাপমাত্রা বৃদ্ধিও একটি বড় কারণ যার ফলে ব্যাটারি সরাসরি উত্তপ্ত হয়ে আগুন লেগে যায়। এমতাবস্থায়, এই মুহূর্তের সবচেয়ে বড় প্রয়োজন হল বৈদ্যুতিক ব্যাটারির জন্য একটি কুলিং ডিভাইস ইনস্টল করা। এছাড়াও, ইভিতে ত্রুটিপূর্ণ যন্ত্রাংশের ব্যবহার অবিলম্বে বন্ধ করা উচিত যার ফলে অনেকক্ষেত্রে আগুন লাগার ঘটনা ঘটছে।

কিভাবে দুর্ঘটনা প্রতিরোধ করা যায়:
ভারত সরকার বৈদ্যুতিক গাড়িগুলিকে সুষ্ঠুভাবে চালানোর ক্ষেত্রে সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে এবং এই যানগুলি পরিবেশের উন্নতিতে সবচেয়ে বড় অবদান রাখছে। আপনি যদি ইলেকট্রিক টু-হুইলার কিনে থাকেন বা কিনতে চান, তাহলে কিছু সতর্কতা অবলম্বন করলে দুর্ঘটনা এড়ানো যায়।

WhatsApp Image 2022 04 24 at 1.29.24 PM

প্রথমত, আপনাকে ব্যাটারির জন্য উপযুক্ত 15 amp-র সকেট থেকে ব্যাটারি চার্জ করতে হবে। এটি শর্ট সার্কিট সৃষ্টি করে না এবং ব্যাটারিতে বিস্ফোরণ বা আগুনের কারণও হয় না। এছাড়াও, আপনি যদি বৈদ্যুতিক স্কুটারেই ব্যাটারি চার্জ করেন বা ব্যাটারিটি বের করে চার্জ করে থাকেন তবে এমন জায়গায় সেটি চার্জ করুন যেখানে দুর্ঘটনা ঘটলেও কারও প্রাণহানি না ঘটতে পারে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর