৬০ বছর আগে নালন্দা থেকে চুরি যাওয়া গৌতম বুদ্ধের মূর্তি ভারতকে ফিরিয়ে দিল আমেরিকা

বাংলা হান্ট ডেস্ক: ভারত সরকার ক্রমাগত এদেশ থেকে পাচার করা এবং বিদেশে বিক্রি করা একের পর এক ভারতীয় মূর্তিগুলি ফিরিয়ে আনছে। সেই রেশ বজায় রেখেই এবার বিহারের নালন্দা থেকে চুরি করে আমেরিকায় নিয়ে যাওয়া গৌতম বুদ্ধের একটি ব্রোঞ্জের মূর্তিকে ভারতীয় দূতাবাসের হাতে তুলে দিল আমেরিকা।

এই প্রসঙ্গে একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, এই নিয়ে মোট দ্বিতীয়বার চুরি যাওয়া নালন্দার বুদ্ধ মূর্তি ভারতের হাতে ফেরত দেওয়ার ঘটনা ঘটেছে। এর আগে ২০১৮ সালে, লন্ডন একটি মূর্তি ফিরিয়ে দিয়েছিল। মূলত, ভারতের নালন্দায় অবস্থিত সংগ্রহশালা থেকে এইসব প্রাচীন মূর্তি চুরি করা হয়। ১৯৬০-এর দশকের গোড়ার দিকে এগুলি পশ্চিমী দেশগুলিতে পাচার করা হয়েছিল।

   

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৬১ সালের ২২ আগস্ট এবং ১৯৬২ সালের মার্চ মাসে নালন্দার সংগ্রহশালা লুঠ করা হয়। ১৯৬১ সালে এখান থেকে মোট ১৪ টি ব্রোঞ্জের মূর্তি লুঠ করা হয়েছিল। সেগুলির মধ্যে উদ্ধার হওয়া একটি মূর্তি ভারতে ফেরত দেওয়ার জন্য ২০১৮ সালের ১৫ আগস্ট লন্ডনে একটি জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই সময়ে প্রত্নতাত্বিক জিনিসপত্রের অবৈধ চোরাচালান রোধে কাজ করা কর্মীরাও প্রশংসিত হয়েছিলেন।

মূলত, “বোধিসত্ত্ব মৈত্রেয়” নামে পরিচিত এই বুদ্ধ মূর্তিটি সোনা ও তামার মিশ্র ধাতু দিয়ে তৈরি। এর আগে পর্যাপ্ত প্রমাণের অভাবে এই মূর্তিটি আমেরিকার লস এঞ্জেলেস কাউন্টি মিউজিয়ামে (এলসিএএমই) রাখা হয়। এই প্রসঙ্গে ইন্ডিয়া প্রাইড প্রজেক্টের এস বিজয়কুমার জানিয়েছেন যে, এই মামলাটি হোমল্যান্ড সিকিউরিটি এজেন্সি এবং এজেন্টদের সাথে ধারাবাহিক সহযোগিতার মাধ্যমে প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষের অবৈধ চোরাচালানের বিরুদ্ধে করা লড়াইয়ে একটি উল্লেখযোগ্য জয় ছিল। এই বিশেষ মামলাটি ১৯৬১ সাল থেকে চলছে। পাশাপাশি, LACMA ১৯৭০ সাল থেকে এটির জন্য প্রমাণ খুঁজছিল।

পাশাপাশি, বিজয়কুমার আরও বলেছেন, “এই ক্ষেত্রে আমরা পুরোনো নথিপত্রের জন্য সঞ্জীব সান্যাল এবং ডক্টর বিশ্বাসের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছি এবং এই ঘটনাকে “চুরি” হিসেবে প্রমাণ করেছি। হোমল্যান্ড সিকিউরিটির জন্য আমাদের মিলিত এজেন্ট, চ্যাড ফ্রেড্রিকসনের সাথে একসাথে আমরা তদন্ত শুরু করেছি যা শেষ পর্যন্ত আমাদের জয়ের দিকে পরিচালিত করেছে।”

উল্লেখযোগ্যভাবে, ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগের প্রাক্তন মহানির্দেশক শচীন্দ্র এস বিশ্বাস এবং সঞ্জীব সান্যাল প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের সদস্য। এদিকে, এই বছরের শুরুর দিকে, ২০২২ সালের জানুয়ারিতে মকর সংক্রান্তি উপলক্ষ্যে লন্ডনে ভারতীয় হাইকমিশন উত্তর প্রদেশের লোখরি গ্রাম থেকে ৪০ বছর আগে চুরি যাওয়া ছাগলের মাথাওয়ালা দেবীর প্রাচীন ভারতীয় মূর্তি উদ্ধার করেছিল। ১৯৭৮ থেকে ১৯৮২ সালের মধ্যে লোখরি থেকে এটি চুরি হয়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর