একসময় করতেন ঝাড়ুদারের কাজ, এখন KKR-এর হয়ে IPL-চমক দেখাবেন এই তরুণ ক্রিকেটার

বাংলা হান্ট নিউজ ডেস্ক: রিংকু সিং কলকাতার গত ম্যাচে আইপিএল ২০২২ এ প্রথমবার মাঠে নামার সুযোগ পেয়েছিলেন, গুজরাট টাইটানস বনাম, যা এই মরশুমে কলকাতা নাইট রাইডার্সের জন্য অষ্টম ছিল। ব্যাট হাতে ভালো ব্যাটিং করার সাথে সাথে, ২৪ বছর বয়সী ক্রিকেটার গুজরাট টাইটানস অধিনায়ক হার্দিক পান্ডিয়ার গুরুত্বপূর্ণ ক্যাচ নিয়ে ম্যাচে নিজের ছাপ ছেড়েছিলেন। ব্যাট হাতে, তারপর ১৫৭ রান তাড়া করতে নেমে কেকেআর ৩৬ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলার পর তিনি ২৮ বলে চারটি চার এবং একটি ছক্কা মেরে ৩৫ রান করেন। কিন্তু কেকেআর ৮ রানে হেরে যাওয়ায় তার পারফরম্যান্স কাজে লাগেনি।

২০১৮ সালে আইপিএল অভিষেক হওয়া সত্ত্বেও এটি ছিল রিংকু সিংয়ের কেরিয়ারের ১১তম আইপিএল ম্যাচ। ২০১৮ সাল থেকে কেকেআর-এর সাথে আছেন; গত চার মরশুমে তিনি ৮০ লাখ টাকার চুক্তিতে দলে ছিলেন। তার ঘরোয়া পারফরম্যান্সের দ্বারা প্রভাবিত হয়ে, কেকেআর তাকে আইপিএল ২০২২ মেগা-নিলামে ৫৫ লাখ টাকা দিয়ে তাকে পুনরায় কিনেছে। যদিও রিংকু এখন আর্থিকভাবে অত্যন্ত সচ্ছল, কিন্তু তার শৈশব এবং কৈশোর জীবন আরামদায়ক ছিল না। রিংকু ১৯৯৭ সালে উত্তর প্রদেশের আলিগড়ে খানচাঁদ সিং-এর পরিবারে জন্মগ্রহণ করেছিলেন যিনি লখনউয়ের একটি এলপিজি গ্যাস এজেন্সি থেকে এলপিজি সিলিন্ডার সরবরাহ করেছিলেন, যেখানে তিনি তার বাবা-মা এবং চার ভাইবোনের সাথে গ্যাস এজেন্সির স্টোরেজ কম্পাউন্ডে দুটি কক্ষে থাকতেন।

   

ri

এমন একটি পরিবারে কিশোর বয়সে বেড়ে ওঠায় তার ভাই তাকে একটি ঝাড়ুদার এবং পরিচ্ছন্নতার কাজে দিয়েছিলেন। রিংকু যখন ক্রিকেট খেলতে শুরু করেন, তখন তিনি প্রচুর কঠিন বাঁধা বিপত্তির সম্মুখীন হন কিন্তু খেলার প্রতি তার উদ্যম এবং ভালোবাসা কখনও থেমে থাকেনি। একবার দিল্লিতে একটি স্থানীয় টুর্নামেন্টে সেরা খেলোয়াড় হওয়ার জন্য তিনি একটি মোটরবাইক জিতেছিলেন, যেটি তিনি তার বাবাকে ভারী গ্যাস সিলিন্ডার বিতরণের জন্য দিয়ে দিয়েছিলেন।

২০১৭ সালে পাঞ্জাব কিংস তাকে দলে নিলেও মাঠে নামার সুযোগ দেয়নি। তার পরের মরশুমেই কলকাতা তাকে ৮০ লক্ষ টাকায় কিনে নেয়। এই প্রসঙ্গে রংকু বলেছিলেন “ভেবেছিলাম ২০ লাখ পাব, কিন্তু আমাকে ৮০ টাকায় তোলা হলো! মনের মধ্যে প্রথম যে চিন্তাটি এসেছিল তা হল আমি আমার বড় ভাইয়ের বিয়েতে অবদান রাখতে পারি এবং আমার বোনের বিয়েতেও কিছু সঞ্চয় করতে পারি এবং আমি একটি ভাল বাড়িতেও থাকতে পারবো।” তিনি এখনও অবধি ৩০ টি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেছেন যাতে তিনি ৬৪ গড়ে ৭০ স্ট্রাইক রেট সহ ২৩০৭ রান করেছেন। হাঁকিয়েছেন পাঁচটি শতরান এবং ১৬ টি অর্ধশতরান। তিনি ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেট প্রতিযোগিতায় এখনও অবধি ১৩৬ স্ট্রাইক রেটে ১০০০ রান করেছেন। রিংকু প্রয়োজনে পার্ট-টাইম অফ-স্পিন বোলিংও করতে পারেন।।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর