চলতি বছরে অক্ষয় তৃতীয়ার দিন এই সময় সোনা কিনলেই সংসারে ঘটবে লক্ষ্মীলাভ

বাংলা হান্ট ডেস্ক: প্রত্যেক বাঙালির কাছেই অক্ষয় তৃতীয়া অত্যন্ত শুভ একটি দিন। বাংলায় এই উৎসবটি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালিত হয়ে আসছে বছরের পর বছর ধরে। প্রতি বছরেই বৈশাখ মাসের শুক্লপক্ষে অক্ষয় তৃতীয়ার তিথিটি উদযাপন করা হয়। সেই রেশ বজায় রেখেই চলতি বছরের ১৯ বৈশাখ অর্থাৎ ইংরেজির ৩ মে পড়েছে অক্ষয় তৃতীয়ার দিন। পাশাপাশি, গার্হস্থ্যজীবনেও এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে।

মনে করা হয়, বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ায় কোনো কিছু ঘরে আনলে, বা কোনো কাজ শুরু করলে তার “ক্ষয়” হয় না। পাশাপাশি, এদিন যা কিছু অর্জন করা হয়, তা কোনো দিনও নিঃশেষিত হয় না বলেও বিশ্বাস করা হয়। এদিকে, এবারের অক্ষয় তৃতীয়া জ্যোতিষশাস্ত্র অনুযায়ীও বিশেষ গুরুত্ব বহন করছে। জানা গিয়েছে যে, এবার দীর্ঘ ৫০ বছর পর দু’টি গ্রহ উচ্চ রাশিতে অবস্থান করবে।

   

এমতাবস্থায়, এই দিনটি অত্যন্ত শুভ হতে চলেছে এই বছর। এই দিন অনেকেই বিভিন্ন ধর্মীয় উপাচারের পাশাপাশি সোনা-দানা কেনা বা অন্যান্য নানান সাংসারিক মঙ্গলবিধানের কাজও করে থাকেন। পাশাপাশি, অক্ষয় তৃতীয়ায় সোনা কিনলে মা লক্ষ্মীর কৃপা মেলে বলেও বিশ্বাস করেন অনেকে। যদিও, অক্ষয় তৃতীয়ায় সোনা কেনা নিয়ে নানান মত প্রচলিত রয়েছে। তবে, এবার চলতি বছরের অক্ষয় তৃতীয়াতে সোনা কেনার জন্য সঠিক সময়ের প্রসঙ্গ উপস্থাপিত করলেন শাস্ত্রবিদেরা।

1587812021 7415

চলতি বছরে অক্ষয় তৃতীয়ায় সোনা কেনার শুভ মুহূর্ত ঠিক কখন থেকে শুরু হচ্ছে?
পঞ্জিকা মতে, আগামী ৩ মে, অক্ষয় তৃতীয়ার দিন শুভ মুহূর্ত শুরু হচ্ছে ভোর ৫ টা ১৮ মিনিট থেকে। পাশাপাশি, এটি চলবে সকাল ৭ টা ৩২ মিনিট পর্যন্ত। এছাড়াও, আগামী ৩ মে অক্ষয় তৃতীয়ার দিন সকাল ৯ টা ৪৮ মিনিট থেকে সোনা কেনার শুভ সময় শুরু হচ্ছে এবং তা চলবে ৪ মে ভোর ৬ টা ১৪ মিনিট পর্যন্ত। অর্থাৎ, এই সময়ের মধ্যেই সোনা কিনলে লাভবান হবেন ক্রেতারা।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর