আর কিছুক্ষণের মধ্যেই ঝমঝমিয়ে নামবে বৃষ্টি, ভিজবে বাংলার এই ৭ টি জেলা: আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক : পশ্চিমবঙ্গের (West Bengal) দাবদাহের মধ্যেই কালবৈশাখী। অবশেষে স্বস্তির বৃষ্টিতে ভিজেছে একাধিক জেলা। কালবৈশাখী- শিলাবৃষ্টি এবং বৃষ্টির জেরে বেশ অনেকটাই কম বাংলার পারদ। যে সমস্ত জেলায় তাপপ্রবাহ চলছিল বৃষ্টির ফলে প্রশমিত হয়েছে তাও। ৫০ কিলোমিটার বেগে বইতে থাকা ঝড় বৃষ্টিতে একাধিক জায়গায় মারাত্মক ক্ষয়ক্ষতি ও মৃত্যুর খবর অবধি সামনে এসেছে। এরই মধ্যে জেনে নিন কেমন যাবে সপ্তাহন্তের আবহাওয়া।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৬° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৮°সেলসিয়াস
আর্দ্রতা : ৯৪%
বাতাস : ১৮.৫ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬১%

আজকের আবহাওয়া
শুক্রবার বিকেলে দেওয়া আলিপুর আবহাওয়া দপ্তরের বুলেটিন অনুযায়ী, শনিবার পরিষ্কার থাকবে শহর কলকাতা এবং সংলগ্ন এলাকার আকাশ। বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের কয়েকটি জেলাতে। কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে আপেক্ষিক আর্দ্রতার কারণে তুঙ্গে থাকবে অস্বস্তি। কিন্তু একই সঙ্গে আকাশে জমবে মেঘও। শুক্রবার রাজ্যে একাধিক।জায়গায় কালবৈশাখীর জেরে কমেছে তাপমাত্রা। টানা তাপপ্রবাহের পর স্বস্তির আমেজ পেয়েছ বঙ্গবাসী। রবিবারও কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
শুক্রবার দেওয়া আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী ১মে সকালের মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলাতেও। আজ মাঝারি থেকে হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং জেলায়। আগামী ২৪ ঘন্টা তাপমাত্রার তেমন বড় কোনও পরিবর্তন না হলেও তারপর বেশ কিছুটা কমবে তাপমাত্রা।

অন্যদিকে গরম অব্যাহত থাকছে দক্ষিণবঙ্গে কালবৈশাখীর জেরে আপাতত কিছুটা স্বস্তি মিলেছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে বেশ কয়েকটি জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা। গতকাল বৃষ্টি হয়েছে নদিয়া, বর্ধমান, বীরভূম সহ একাধিক এলাকায়। কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে সেভাবে কালবৈশাখীর প্রভাব না পড়লেও কমেছে তাপমাত্রা। আগামীকাল অর্থাৎ ১ মে এর মধ্যে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা কলকাতা এবং সংলগ্ন জেলাগুলিতে। আগামী ২৪ ঘন্টা আবহাওয়ার তেমন কোনও না হলেও তারপর ধীরে ধীরে কমবে তাপমাত্রা। তাপমাত্রা ২-৩° অবধি কমার সম্ভাবনা রয়েছে।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ। বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের আশেপাশের কয়েকটি জায়গায়। বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গেও। বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩৫° সেলসিয়াস এবং ২৮° সেলসিয়াস।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর