বিচারপতিদের বৈঠকে দিল্লিতে আজ মুখোমুখি মোদী-মমতা

বাংলাহান্ট ডেস্ক : রাজ্য-কেন্দ্রের বিবাদ কোনও নতুন ঘটনা নয়। কিন্তু এবার এরই মধ্যে এক মঞ্চে মোদী-মমতা। শনিবার দিল্লিতে সুপ্রিমকোর্টের বিচারপতি এবং রাজ্যগুলির হাইকোর্টের বিচারপতিদের একটি বৈঠকে একসঙ্গে দেখা যাবে নরেন্দ্র মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায়কে। এই অনুষ্ঠানটিতে যোগ দিতে ৫ মাস পর গতকালই দিল্লিতে উড়ে গিয়েছেন মমতা।

মমতার দিল্লি সফরের খবর জানাজানি হতেই জল্পনা ছড়ায় যে নরেন্দ্র মোদীর সঙ্গে একান্ত বৈঠক সারবেন মমতা৷ অমিত শাহের সঙ্গে বৈঠক নিয়েও তৈরি হয় জল্পনা। কেন্দ্রের সঙ্গে বাংলার বিবাদ সুবিদিত। সম্প্রতি রাজ্যের একাধিক ইস্যুতে আইনশৃঙ্খলার প্রসঙ্গ টেনে রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারির দাবি তুলেছে বিজেপি। পরপর সামনে আসা খুন, ধর্ষণ, সন্ত্রাসের ঘটনায় প্রশ্নের মুখে বাংলার শাসন ব্যবস্থা। ইতিমধ্যেই এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে নালিশ ঠুকেছে বঙ্গ বিজেপি৷ তাই এহেন অবস্থায় মমতার ‘শাহি’ বৈঠক হলে তা যে একাধিক দিক থেকেই গুরুত্বপূর্ণ হত তা বলাই বাহুল্য। কিন্তু সমস্ত জল্পনায় উড়িয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

   

মুখ্যমন্ত্রী এই প্রসঙ্গে বলেন, ‘আমি শুক্রবার রাতে দিল্লি পৌঁছাব। শনিবার ফিরব। আমি অনুমতি চাইব যাতে তাড়াতাড়ি ফিরে আসতে পারি। এয়ার ইন্ডিয়ায় আমার টিকিট কাটা আছে। আমি চেষ্টা করব চলে আসার। সেই কারণেই এবার আমার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সময় হচ্ছে না। ৩০ এপ্রিলের পরদিনই শ্রমিক দিবস। ২-৩ তারিখের মধ্যেই ইদ হবে। আমি সমস্তরকম অনুষ্ঠানেই থাকতে চাই। তাই এখানে আমাকে থাকতে হবে।’

গত বছর নভেম্বর মাস নাগাদ দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনে নিমন্ত্রণ জানিয়ে এসেছিলেন মমতা। কিন্তু বাণিজ্য সম্মেলনে দেখা মেলেনি প্রধানমন্ত্রীর। তা নিয়েও শুরু হয় খানিক বিতর্ক। কিন্তু এবার এরই মধ্যে এদিন সব রাজ্যের হাইকোর্টের প্রধান বিচারপতিদের বৈঠক দিল্লিতে। সেখানে সবকটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের পাশাপাশি উপস্থিত থাকবেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী হওয়ার পরপরই সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে ভার্চুয়াল বৈঠক সারতের নরেন্দ্র মোদী। সেসবের অধিকাংশতেই দেখা না মিললেও এবার মোদীর মুখোমুখি হতে চলেছেন মমতা।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর